দেশীয় সন্ত্রাসবাদি থেকে মুক্ত হতে পাকিস্তানকে অক্টোবর পর্যন্ত সময়


শনিবার,২২/০৬/২০১৯
702

ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (FATF) এর কড়া বার্তা,দেশীয় সন্ত্রাসবাদি থেকে মুক্ত হতে পাকিস্তানকে অক্টোবর পর্যন্ত সময়।ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স পাকিস্তানি যে সন্ত্রাসবাদি সংগঠনগুলির ঘাঁটি রয়েছে তার বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়ে অক্টোবর পর্যন্ত সময় বেঁধে দিয়েছেন। এই নির্ধারিত সময়ের মধ্যে উপযুক্ত পদক্ষেপ করতে না পারলে ইমরান খানের দেশকে কালো তালিকাভুক্ত করার সম্ভাবনা খুবই বেশি।তবে এর আগেও সন্ত্রাস দমনে ব্যবস্থা নিতে পাকিস্তানকে দু-বার সময় দেওয়া হয়েছে।

কিন্তু প্রতিবারই এই কাজে ব্যর্থ হয় পাকিস্তান সরকার।ফ্লোরিডার অরল্যান্ডে FATF-এর সদস্য দেশগুলির বৈঠকে পাকিস্তানকে শেষ সময়সীমা দেওয়ার সিদ্ধান্ত গৃহীত হয়। আর আগে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত ডেডলাইন দেওয়া হয়েছিল পাকিস্তানকে। সেই সময়ের মধ্যে বিশেষ কিছু না করায় ফের মে মাসের পর্যন্ত সময়সীমা বেঁধে দেওয়া হয়। এবার অক্টোবর পর্যন্ত শেষবারের জন্য় ডেডলাইন বাড়ানো হল। এবারও সন্ত্রাস দমনে উপযুক্ত ব্যবস্থা নিতে না পারলে ব্ল্যাকলিস্টেড করা হবে পাকিস্তানকে। এমনিতেও গ্রে লিস্টেড হয়ে রয়েছে তারা।এই FATF-এ ব্ল্যাকলিস্টেড হওয়ার অর্থ আন্তর্জাতিক সহযোগিতার মধ্যে পাকিস্তানকে কোন সাহায্য দেওয়া হবে না ।

FATFসন্ত্রাস দমনে কী কী করতে হবে তার দশটি কাজের একটি তালিকা পাকিস্তানকে দিয়েছে।তাই সেই তালিকা অনুযায়ী । বিভিন্ন সন্ত্রাসবাদী সংগঠনের ৮০০ বেশি সম্পত্তি বাজেয়াপ্ত করেছে পাকিস্তান সরকার এবং জঙ্গি সংগঠন গুলির স্কুল থেকে ছেলে মেয়েদের সরকারি স্কুলে ভর্তি চলছে।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট