লালগড়ের ৩০০ বছর পুরোনো ঐতিহ্যময় রথ


বৃহস্পতিবার,০৪/০৭/২০১৯
286

ঝাড়গ্রাম:- লালগড় রাজবাড়ির তিনশো বছর অতিক্রান্ত ঐতিহ্যময় রথ যাত্রার নায়ক নায়িকা হলেন ‘রাধামোহন জিউ’ ও শ্রীমতী। রাজ পরিবারের ‘কুলদেবতা’ কষ্টিপাথরের এই ত্রিভঙ্গ কৃষ্ণ বিগ্রহের বাম পাশে থাকেন অষ্টধাতুর শ্রীমতী। রাধামোহন ও শ্রীমতীর সঙ্গে রথযাত্রায় সঙ্গী হন রাজ পরিবারের প্রাচীন মন্দিরের আরও কয়েকটি বিগ্রহ। অতীতের মতো এখনো প্রতি বছর পঞ্জিকার নির্ঘণ্ট মেনে অমৃতযোগে রাধামোহনের রথযাত্রার সূচনা হয়। রথ যাত্রার সময় সন্ধ্যায় কয়েক হাজার মানুষের জনসমাগমে স্থানীয় রথতলা থেকে মাসির বাড়ির উদ্দেশ্যে সপার্ষদ রাধামোহনের রথের যাত্রা শুরু হয়। রাতে হাটচালায় মাসির বাড়িতে পৌঁছে যাত্রা শেষ হয়।

নেই সেই রাজাদের রাজত্ব, নেই সেই আভিজাত্য, কিন্তু লালগড়ের রাজা সাহসরায় রাজাদের নিয়মানুযায়ী কেবল মাত্র আজকের দিনটিতেই সর্ণালঙ্কারে সুসজ্জিত করে স্বপার্ষদ রাধামোহন এবং শ্রীমতী কে রথে চাপিয়ে মাসিবাড়ি নিয়ে যাওয়া হয়। ফলে সালঙ্কারা রাধামোহন ও শ্রীমতী কে একটি বার চোখের দেখা দেখতে এই দিন টিতে ভীড় করে হাজার হাজার মানুষ।

তিনশো বছরের প্রাচীন রথ যা লালগড়ের রাজারা সুচনা করেছিলেন তা কিন্তু আজ আর রাজবংশের রথ নেই। বর্তমানে এটি এলাকার অন্যতম শ্রেষ্ঠ সর্বজনীন উৎসবে পরিনত হয়েছে । দূর দূরান্ত থেকে বহু মানুষ এই রথের দিনটিতে লালগড়ে আসেন এই উৎসবে যোগ দিতে।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট