ডায়াবেটিস নিয়ন্ত্রনে রাখবেন কীভাবে ?


মঙ্গলবার,০৯/০৭/২০১৯
202

ডায়াবেটিস হবার পর আমরা অনেকই ঘাবরে যাই এবং ভাবি যে আমাদের জীবনটাই বুঝি শেষ হয়ে গেল। কিন্তু আসলে ডায়াবেটিস একটি সাধারন রোগ, এটিকে যদি ঠিক মতো নিয়ন্ত্রনে রাখা যাই তাহলে এই রোগ তারাতারি সেরে উঠবে। আপনি আবার স্বাভাবিক জীবন যাপন করতে পারবেন।আর নিয়ন্ত্রনে থাকতে হলে আপনার জীবনে কিছু পরিবর্তন আনতে হবে। ডায়াবেটিস রোগিদের যে শুধু চিনি,মিষ্টি খাওয়া যাবেনা তাই নয়, সিম্পেল শর্করা যুক্ত খাবার ও কম খেতে হবে। এবং জটিল শর্করা খেতে হবে।যেমন ভাতের তুলনায় রুটি, যব, ভুট্টার তৈরী খাবার খাওয়া যেতে পারে।

আবার খাবার সময় অতিরিক্ত না খেয়ে ফেলা, একেবারে বেশি না খেয়ে সাারাদিনে ভাগ করে খাওয়া এটা ডায়াবেটিস নিয়ন্ত্রনে একটি বিশেষ কারন। এরপর খাবারেও আপনাকে কিছুটা হিসেব করে খেতে হয়। বিশেষ করে গরুর মাংস,খাসির মাংস প্রভৃতি চর্বি যুক্ত খাবার যত এরিয়ে যেতে পারবেন ততো ভালো।এবার আসি শরীরচর্চায়, সপ্তাহে অন্তত ১৫০ মিনিট বা সপ্তাহে ৩ দিন মডারেট লেবেল এ ব্যায়াম করতে হবে। সেটা ৩০-৪০ মিনিট করলে হবে, এবং সেই ব্যায়াম হার্টের এমন লেবেল হতে হবে যখন কিনা আপনার শ্বাসস্পন্দন দ্রুত হয়ে যায়।মানে আপনার ফুসফুস বা হৃদযন্ত্র কাজ চলছে সেটা যেন আপনি বুঝতে পারেন।

সপ্তাহে ১৫০ মিনিট হাটতে পারেন, সাইকেল চালাতে পারেন, জিম করতে পারেন, সাঁতার ও কাটতে পারেন। এর বাইরেও ডাক্তারের চিকিৎসা করাতে হবে, ডাক্তারের পরামর্শে নিয়মিত ওষুধও খেতে হবে।এরকমই কিছু নিয়ম মেনে চললে ডায়াবেটিস নিয়ন্ত্রন করা আপনার জন্য কোনো কঠিন সমস্যা হবেনা।

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

জানা অজানা

সাহিত্য / কবিতা

সম্পাদকীয়


ফেসবুক আপডেট