পরিবেশ সচেতনতামূলক পদযাত্রা ও বৃক্ষরোপন কর্মসূচি


রবিবার,০৪/০৮/২০১৯
1208

হাওড়া,আমতা: পরিবেশকে রক্ষা করতে হবে। আর রক্ষা করতে গেলে আমাদের সচেতন হতে হবে। তার প্রথম ধাপ হিসেবে স্লোগান লেখা ও ছবি হাতে জনপ্রিয় আমতা ফেসবুক গ্রুপের শতাধিক যুবক-যুবতীরা পথে হাঁটলেন। এমন অভিনব উদ্যোগ কে সাধুবাদ জানালো পথ চলতি সাধারণ মানুষজন থেকে শুরু করে প্রশাসন সকলেই। গাছ লাগান প্রান বাঁচান, পরিবেশ বাঁচান আপনি বাঁচুন। মানুষ বড়ই অকৃতজ্ঞ যে বাঁচিয়ে রাখে তাকেই ধরে মারে সে গাছ কিংবা ডাক্তার। ভালোবাসতে না জানলে জীবনের ষোল আনাই ফাঁকি। বৃষ্টি আসতে দেরি বলে বর্ষার উপর রাগ করো, তোমরা যে সব ধেড়ে খোকা গাছ কেটে ব‍্যবসা করো তার বেলা? পৃথিবীর নদী বন কিংবা পাহাড় মানুষ মালিক নয় বন্ধু তাহার।যুবক যুবতীদের হাতে লেখা এমন সব পোস্টার নিয়ে রবিবার হাওড়া গ্রামীনের আমতা কলাতলা থেকে সন্তোষ নগর মাঠ পর্যন্ত প্রায় চার কিলোমিটার পদযাত্রা করল জনপ্রিয় আমতা ফেসবুক গ্রুপের সদস্যরা।

এমন অভিনব উদ্যোগে স্বভাবতই খুশি এলাকাবাসীরা। গ্রুপের অন্যতম কর্মকর্তা মিলন মাখাল জানান, গ্রুপের কর্মকর্তা এবং সকল সদস্যদের সহযোগিতায় এই জন সচেতন মূলক পদযাত্রাটি সম্পন্ন হয়েছে। পরিবেশকে রক্ষা করার দায়িত্ব আমাদের,তাই সচেতন হতে হবে আমাদের সকলকে। দিনের পর দিন যেভাবে গাছ কাটা চলছে সেই গাছ কাটা বন্ধ না করলে পরিবেশকে রক্ষা করতে পারা যাবে না। সচেতন বার্তা জনসাধারনের কাছে পৌঁছানোর জন্য আমাদের এই পথে যাত্রা। সদস্যদের কথায় আমরা জানতে পেরেই স্লোগান ও আঁকা শুরু করে দিয়। আমরাও প্রত্যেকের বাড়িতে দূষণ রক্ষা করার জন্য প্রচার করব। পাশাপাশি বৃক্ষরোপন কর্মসূচী অনুষ্ঠিত হয়।আমতা সন্তোষ নগর মাঠে এদিন দেড়’শো টি চারা গাছ রোপন করা হয়।

গ্ৰুপের অন্যতম সদস্য শুভ্রদীপ ঘোষ বলেন, পৃথিবীর আবহাওয়া জলবায়ু পরিবর্তনের ফলে পরিবেশ বিঘ্নিত হচ্ছে এবং উষ্ণায়নের সাথে সাথে বৃষ্টিপাত,ঋতুচক্র বিঘ্নিত হচ্ছে। তাই বসবাসের উপযোগী বিশ্ব গড়ে তোলার লক্ষ্যে এই জলবায়ুর পরিবর্তনে আরেক বিরূপ প্রভাব হলো পরিবেশ বান্ধব জীবন যাপন থেকে বিচ্ছিন্ন হয়ে পড়া এবং তার সরাসরি প্রভাব জীবন-জীবিকার উপরে আমাদের সকলের সচেতনতা বৃদ্ধি প্রয়াসে এই উদ‍্যোগ। পরিবেশের সুস্থতার জন‍্য বৃক্ষরোপনে গ্ৰুপের সদস্যদের সাথে সকল শ্রেণীর মানুষকে সচেতন করে তুলতে এই প্রয়াস। পৃথিবীর আবহাওয়া সঠিক থাকলেই জীব বৈচিত্র্য,বাস্তুতন্ত্র,খাদ্য শৃঙ্ক্ষল ঠিক থাকবে। এই বিষয়টি আমাদের সকল স্তরের মানুষকে সচেতন করবার জন্য এই মহোতি উদ‍্যোগ। তাই আমাদের শ্লোগান “গাছ লাগান প্রান বাঁচান,পরিবেশ বাঁচান আপনি বাঁচুন”। আগামীর স্বপ্ন দূষন মুক্ত পৃথিবী গড়ে তোলা।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট