ইলিশের সাতকাহন


শনিবার,১০/০৮/২০১৯
1156

বাংলা এক্সপ্রেস---

নিজস্ব প্রতিবেদন; বঙ্গে প্রবেশ করেছে বর্ষা, আর বর্ষার সাথে সাথে জড়িয়ে রয়েছে বাঙালির ইলিশ প্রেম। চলতি মরসুমে সেভাবে বৃষ্টির দেখা মিলছিল না বলে সেভাবে ইলিশ এর জোয়ার আসেনি। তবে চলতি সপ্তাহে কলকাতা সহ দক্ষিনবঙ্গে বেশ কয়েকদিন ধরে ভারী বৃষ্টিপাতের কারনে আবার আশায় বুক বাঁধছে মৎস্য জীবিরা। সাধারনত পূবালি বাতাস ও ঝিরঝিরে বৃষ্টি  হওয়ায় ইলিশ আসে উপকুলে। বাতাস-বৃষ্টি পেলে ইলিশ উপকূলের দিকে চলে আসে। সে সময়ে জালে ধরা পড়ে। গভীর সমুদ্রে ইলিশ ধরার মরসুম শুরু হয় জুন মাসের প্রথমে।

বর্ষার সাথে ইলিশ ওতপ্রোত ভাবে জড়িয়ে। এছাড়া এই মরসুমে ইলিশের নানান ধরনের পদ এর দেখা মেলে বাঙালির পাতে। তবে এই বছর আবহাওয়ার খামখেয়ালিপনার জন্য ইলিশ সেভাবে বাজারে দেখা যায়নি। সাধারনত ঝিরঝিরে বৃষ্টি ও সাথে পুবালি বাতাস হলে সাধারনত দেখা মেলে সমুদ্রের রুপালি শস্যের । তবে এবার আবহাওয়ার খামখেয়ালিপনার ফলে ইলিশের দেখা মিলছিল না সেভাবে তাই রোজকার পাতে ইলিশ তুলতে এখনও যথেষ্ট বেগ পাচ্ছে আম বাঙালি।

 

তবে বেশ কয়েকদিন ধরে আবহাওয়ার পরিবর্তন ঘটেছে, বুধবার থেকে দিনভর বৃষ্টি হয়েছে শহর সহ জেলা জুড়ে। ফলে হয়ত এবার আশানুরুপ ইলিশের দেখা মিলতে পারে বলে মনে করছেন অনেকে।

 

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট