জিভে জল আনা রেসিপি


রবিবার,১৮/০৮/২০১৯
672

বাংলা এক্সপ্রেস---

নিজস্ব প্রতিবেদন ; খাওয়ার কথা বললেই প্রথমে আসে ভোজন রসিক বাঙালীর কথা। বাঙালী যেমন ভালবাসে নিজে খেতে, তেমনি খাওয়াতেও। বাইরে বৃষ্টি, অসাধারন আবহাওয়া সাথে জমজমাট রবিবার। এমন সময় মুখে লেগে থাকবে এমন রেসিপি ১৫ মিনিটে করতে পারবেন, তার হদিশ রয়েছে আমাদের কাছে।

উপকরন:
১)বাসমতি চাল ১ কাপ
২)মুগ ডাল ১ কাপ
৩)দুই টেবিল চা চামচ কাজু
৪)গোটা গড়ম মশলা, তেজ পাতা দুটি, এলাচ ৩-৪ টি, দারুচিনি ১ টি
৫)গোটা জিরে ১ চামচ
৬)পেঁয়াজ ১ টি
7)আদা বাটা ১ চামচ
৮)লাল লঙ্কা গুড়ো ১ চামচ
৯)হলুদ গুড়ো হাফ চামচ
১০)ধনে গুড়ো হাফ চামচ
১১)জল ৪ কাপ
১২)কাঁচা লঙ্কা ৪টি
১৩)গরম মশলা ১ চামচ

পদ্ধতি- প্রথমেই একটি কড়াইতে মুগ ডাল নিয়ে হালকা করে ভেজে নিতে হবে।ভাজা হয়ে গেলে একটি পাত্রে ডাল টি ঢেলে নিয়ে তার মধ্যে বাসমতি চাল নিয়ে ভাল করে ধুয়ে ৩০ মিনিট রেখে দিতে হবে।এরপর কড়াইতে সামান্য একটু সাদা তেল গরম করে তাতে কাজু বাদাম দিয়ে ভেজে নামিয়ে নিতে হবে, এরপর কড়াইতে আর একটু সাদা তেল গরম করে ওর মধ্যে ঘী দিয়ে নেড়ে

নিয়ে এতে তেজ পাতা, এলাচ, দারুচিনি এর সাথেই গোটা জিরে দিতে হবে এবার এতে ঝিরি ঝিরি করে কাটা পেঁয়াজ দিয়ে হালকা ভেজে নিয়ে এতে আদা বাটা, চাইলে আপনারা রসুন বাটাও দিতে পারেন, লঙ্কা গুড়ো, হলুদ গুড়ো, ধনে গুড়ো ও অল্প একটু জল দিয়ে কষিয়ে নিতে হবে।কষানো হয়ে গেলে এর মধ্যে বাসমতি চাল ও ডাল দিয়ে এটাকে ৪-৫ মিনিটের ভেজে নিয়ে এতে চার কাপ জল দিয়ে স্বাদ মতো নুন দিয়ে ১৫-২০ মিনিট সেদ্ধো হতে দিতে হবে, সেদ্ধো হয়ে গেলে এর মধ্যে কাচা লঙ্কা, কাজু ও গরম মশলা দিয়ে 5 মিনিট রেখে দিতে হবে। তাহলেই তৈরী ভুনা খিচুরি।

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

জানা অজানা

সাহিত্য / কবিতা

সম্পাদকীয়


ফেসবুক আপডেট