বাংলাদেশের রোহিঙ্গা সমস্যায় জাতীয়ভাবে পলিসি নির্ধারণ প্রয়োজন   


মঙ্গলবার,০৩/০৯/২০১৯
563

মিজান রহমান, ঢাকা: অবিলম্বে সংসদ ভেঙে দিয়ে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন ঘোষণার দাবি জানিয়েছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী। ৩ সেপ্টেম্বর মঙ্গলবার রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন। সরকারের উদ্দেশে রিজভী বলেন, ‘আপনারা দেখেছেন গত সোমবার রাজধানীতে বিএনপির শোভাযাত্রায় মানুষের উর্মিমুখর স্রোত নেমেছিল। ঘরবাড়ি ছেড়ে ব্যথিত, বঞ্চিত ও অপমানিত জনগণ বিএনপির কর্মসূচিতে সংহতি জানাতে নেমে এসেছিল রাজপথে। মানুষের জোয়ারে ঢাকা শহর প্রায় স্তব্ধ হয়ে গিয়েছিল। লাখ লাখ মানুষ রাজপথ কাঁপানো স্লোগানে স্লোগানে সরকারের প্রতি স্বতঃস্ফূর্ত অনাস্থা জানিয়েছে। তাই কালবিলম্ব না করে দেশনেত্রীকে দ্রুত নিঃশর্ত মুক্তি দিন।

এই অনির্বাচিত নিশিরাতের নির্বাচনের সংসদ ভেঙে দিয়ে নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন ঘোষণা করুন। তা না হলে রাজপথে এই জনবিস্ফোরণ রোধ করতে পারবেন না। তখন পালানোর গলিপথও খুঁজে পাবেন না।’ রিজভী বলেন, ‘আওয়ামী লীগ সরকারের আইন-শৃঙ্খলা-বাহিনী দেশের বিভিন্ন স্থানে আমাদের প্রতিষ্ঠাবার্ষিকীর র্যালি ও সমাবেশে বাধা দিয়েছে। কোনো কোনো জায়গায় হামলা করে পণ্ড করে দিয়েছে। মামলা দিয়েছে, গ্রেফতার ও নির্যাতন করেছে আমাদের নেতাকর্মীদেরকে। ময়মনসিংহে পুলিশের লাঠিচার্জে অন্তত ১০ জন নেতাকর্মী আহত হয়েছেন।

পুলিশের বাধায় পণ্ড হয়ে গেছে নওগাঁ জেলা বিএনপির প্রতিষ্ঠাবার্ষিকীর র্যালি। এছাড়াও একাধিক সাংগঠনিক জেলায় পালন করতে সরকার কর্তৃক দলের নেতাকর্মীরা বাধাগ্রস্ত হয় বলে অভিযোগ করেন তিনি। এ সময় রিজভী বলেন, দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান বলেছেন, রোহিঙ্গা সংকট কেবল দ্বিপাক্ষিক ইস্যু বিবেচনা করলে এই সংকট সমাধান হবে না। এটি একপাক্ষিক কিংবা দ্বিপাক্ষিক নয়, এটি আন্তর্জাতিক ইস্যু। রোহিঙ্গা সংকট মোকাবিলা করতে হলে আমাদেরকে জাতীয়ভাবে পলিসি নির্ধারণ করতে হবে। আর এই পলিসি নির্ধারণের জন্য প্রয়োজন সর্বদলীয় বৈঠক।

Loading...
https://www.banglaexpress.in/ Ocean code:

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট