পরিবেশ আইনকে বুড়ো আঙ্গুল দেখিয়ে হাওড়া গ্ৰামীণ এলাকার বাজারে দেদার বিকোচ্ছে ছোট ইলিশ


বৃহস্পতিবার,১৯/০৯/২০১৯
526

পরিবেশ আইনকে বুড়ো আঙ্গুল দেখিয়ে। হাওড়া গ্ৰামীণ এলাকার আমতা থেকে বাগনান, উলুবেড়িয়া থেকে জগৎ বল্লভপু্র সর্বত্র বাজারে দেদার বিকোচ্ছে ছোট ইলিশ মাছ।এমনই একটি চিত্র ধরা পড়লো আমতা বাজারে।কোনো টার ওজন ২০০ গ্ৰাম, কোনো টা ৩০০ গ্ৰাম বা তার থেকে একটু বেশি।যে ইলিশ বেআইনি ভাবে বিক্রি হচ্ছে তার দাম আবার আকাশ ছোঁয়া।

বেশ কয়েক বছর আগে ছোট ইলিশ মাছ ধরার উপর নিষেধাজ্ঞা জারি করে প্রচার করে ছিল রাজ্য সরকার। কিন্তু সমস্ত প্রচার প্রচার হয়েই রয়ে গেছে।তার প্রমাণ বাজারে গেলেই পাওয়া যায়।সরকারি সচেতনতাকে বাদ দিয়ে ক্ষমতার বলে চলছে অসাধু ব্যবসা। দাবি সাধারন মানুষের। সরকারি মতে বছরেরর দুমাস জুন জুলাই ধরা যাবেনা ইলিশ । এসময়টা মাছের প্রজন্ম কাল।ছোটমাছ মিষ্টি জলে আসে বর্ষাকালে । সরকারি ভাবে নিশেধাঞ্জা জারি করা হয়েছে ৫০০ গ্রামের নিচে মাছ ধরা যাবে না । অন্যদিকে ছোট ফাঁদের জাল নিয়ে সমুদ্রে পারি দেওয়া যাবেনা মৎসজীবিদের। ধরা পরলে মোটা টাকা জরিমানা সঙ্গে বাজেয়াপ্ত করা হবে ট্রলার। কে শুনছে কার কথা।টাকা আর ক্ষমতার বলে বদলে যাচ্ছে সবকিছু । ফলে হারিয়ে যাচ্ছে বড় ইলিশ।

অর্থলোভি ব্যবসাহীদের​ দৌলতে যে আগামী দিন ইলিশ হারাবে তা মনে করছেন অনেকে। প্রশাসন কড়া নজরদারি না চালালে আগামী দিনে বিলুপ্ত হয়ে যাবে বাঙালির প্রিয় ইলিশ।

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

জানা অজানা

সাহিত্য / কবিতা

সম্পাদকীয়


ফেসবুক আপডেট