খেলাধুলা ও যোগব্যায়ামের মধ্য দিয়ে পিছিয়ে পড়া অংশের ছাত্র-যুবদের জীবনশৈলী কর্মসূচি


মঙ্গলবার,২৪/০৯/২০১৯
528

সমাজে পিছিয়ে পরা ২ থেকে ১৯ বছর বয়সের ছেলেমেয়েদের লেখাপড়া,শারিরীক ও মানষিক স্বাস্হ্য, পুষ্টি, বয়স ভিত্তিক নানা ধরনের প্রশিক্ষণ দ্বারা আগামী দিন তাদের হাত ধরে পরিবারের আর্থিক উন্নয়নের লক্ষ্যে কাজ করে চলেছ নরেন্দ্রপুর থানার অন্তর্গত বোড়াল গ্রামের ইকনমিক রুরাল ডেভেলপমেন্ট সোসাইটি, পরিচালনায় সহায় ও চিল্ড্রেন ইন্টারন্যাশানাল।

৯ বছর বয়স থেকে ১১ বছর বয়সের ছেলে মেয়েদের সংগঠিত করে, সারা বছর ধরে চালু রয়েছে উল্লাস নামে খেলাধূলা ও উন্মেষ নামক যোগ ব্যায়াম কর্মসূচি। সপ্তাহে প্রতি রবিবার প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে সংস্থার পক্ষ থেকে। বিজ্ঞান ভিত্তিক এক সফল মডিউল মাধ্যমে সহায় ও চিল্ড্রেন ইন্টারন্যাশানালের আর্থিক সহায়তা ও সামগ্রীক ব্যবস্থাপত্রে নিরবচ্ছিন্ন ভাবে চালু হয়ে চলেছে এই “চাইল্ড স্পনসরসিপ” কর্মসূচি। উক্ত কর্মসূচি মূলত ছেলেমেয়েদের জীবনে বেশ কিছু পরিবর্তন ঘটাতে পেরেছে। বিশেষত আত্মসচেতনতা, সুস্পষ্ট যোগাযোগ কিভাবে করতে হয়, সঠিকভাবে সিদ্ধান্তের কৌশল জানা, সমস্যা সমাধান ও আবেগ জনিত সমস্যা থেকে নিজেকে নিয়ন্ত্রণক্ষমতা উপায় সম্পর্কে সঠিকভাবে পদক্ষেপ গ্রহণ করা ইত্যাদি যা সবকিছুই আমাদের জীবন শৈলীর অন্যতম উপকরণ হিসাবে থাকা অত্যন্ত জরুরি। অপরদিকে সমাজের প্রতি দায়বদ্ধতা হিসাবে তাদের উক্ত কর্মসূচি শেখায় সকলের সাথে সহমর্মী হয়ে ওঠার গুরুত্ব, দলগত কাজের গুরুত্ব।

এই কর্মসূচিতে যুক্ত থাকা সকল ছেলেমেয়েদের নিয়মিত উপস্থিতি ও প্রান চঞ্চলতা প্রমাণ করে কর্মসাফল্যের বার্তা। বর্তমান সমাজে এই ধরনের কর্মসূচি সত্যি প্রশংসনীয় উদ্যোগ।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট