আগুন নেভাতে এবার ফায়ার বল হাতে পেল দমকল


বুধবার,২৫/০৯/২০১৯
442

আগুন নেভাতে এবার ফায়ার বল হাতে পেল দমকল। সেই ফায়ার বল এর আনুষ্ঠানিক উদ্বোধন হলো বুধবার দমকলের সদর দপ্তর মির্জা গালিব স্ট্রিটে। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের দমকল মন্ত্রী সুজিত বসু, দমকলের ডিজি জগমোহন এবং অন্যান্য উচ্চ পদস্ত আধিকারিকরা। এই নতুন ফায়ার বল এর মাধ্যমে কাঠ, কাগজ, তেল-গ্যাস, মিটার বক্স ইত্যাদির ক্ষেত্রে আগুন লাগলে তা নেভানো অনেক সহজ উপায় হবে এই ফায়ার বলের। এই বলের মধ্যে থাকা মনো অ্যামোনিয়াম ফসফেট এর গুঁড়ো, চেন বেকিং পদ্ধতির মাধ্যমে অক্সিজেনের মাত্রা কমিয়ে দিয়ে আগুন নিয়ন্ত্রণে অনবে। প্রাথমিক পর্বে ২২ লক্ষ টাকা খরচ করে দুই হাজার বল নিয়ে আসা হয়েছে। আগামী দিনে আরো বল নিয়ে আসার পরিকল্পনা আছে দমকলের।

দমকলের ডিজি জগমোহন জানিয়েছেন, আমরা চাই কিভাবে উন্নতমানের পরিষেবা আরো মানুষের কাছে পৌঁছে দেওয়া যেতে পারে। সেই কারণেই আমরা ফায়ার বল নিয়ে এসেছি। এছাড়া আমরা দ্রোণ নিয়ে আসছি। সঙ্গে রোবটের ব্যবহার নিয়ে আসছি আমরা। সঙ্গে তিনি জানিয়েছেন, যেখানে আগুন লেগেছে সেখানে এই ফায়ার বল পাঠিয়ে দিলে সেটা নিজে থেকেই ফেটে যাবে। এতে অনেক সহজেই আগুন নিয়ন্ত্রণে আনা যাবে। এই বলের ওজন ১.৩ কেজি থেকে ১.৫ কেজি।

সুজিত বসু জানিয়েছেন, আমরা অনেক দিন থেকেই এটাকে নিয়ে আসতে চাইছিলাম অবশেষে সেটা করতে পেরে ভালো লাগছে। সঙ্গে তিনি জানিয়েছেন আমাদের টার্গেট রাজ্য জুড়ে ২০০ ফায়ার স্টেশন করা হবে। আমরা ফায়ার কন্ট্রোল রুমকে আরো আধুনিক করার চেষ্টা করছি।

সঙ্গে তিনি জানিয়েছেন, আমরা আগামী দিনে ১০২ মিটারের ল্যাডার আনতে চলেছি, সঙ্গে রোবট নিয়ে আসা হচ্ছে। পুজোর সময় একাধিক জায়গায় বাড়তি দমকল স্টেশন তৈরি করা হচ্ছে।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট