আধার কার্ডের PAN নাম্বার লিঙ্ক করার শেষ তারিখ ৩০ সেপ্টেম্বর পর্যন্ত, না করলে কি হবে দেখুন


রবিবার,২৯/০৯/২০১৯
899

আধার কার্ডের PAN নাম্বার লিঙ্ক করার শেষ তারিখ ৩০ সেপ্টেম্বর পর্যন্ত, না করলে কি হবে দেখুন… কেন্দ্র সরকার ঘোষণা করেছিলেন যে প্যান কার্ডের নাম্বার আধার কার্ডের
সঙ্গে লিঙ্ক করতে হবে। আর কেন্দ্র তার সময়সীমা ধার্য করেছিল ৩০ সেপ্টেম্বর পর্যন্ত।আর এই নির্ধারিত সময়ের মধ্যে প্যান নম্বরের সঙ্গে আধার নম্বর যোগ না করালে ১ অক্টোবর থেকে প্যান কার্ড অকেজো হয়ে যাবে। আর একবার অকেজো হয়ে গেলে আর কোনও আর্থিক লেনদেনের সময়ে PAN ব্যবহার করতে পারবেন না, যতক্ষণ না আধার লিংক করছেন। সেই সাথে পাবেন না আয়কর রিটার্নও। তবে যাঁদের প্যান কার্ড রয়েছে তাঁদের জন্য ৩০ সেপ্টেম্বরের মধ্যে প্যান-আধার যোগ বাধ্যতামূলক।
আর যাদের এখনও আধার ও PAN লিংক করা হয়নি? বুঝতে পারছেন না কীভাবে করবেন? আপনাদের সুবিধের জন্যে আরও একবার শেয়ার করা হল সেই পদ্ধতি..
১) প্রথমে আয়কর দপ্তরের ই-ফাইলিং পোর্টাল https://incometaxindiaefiling.gov.in – এ লগ ইন করুন। হোম পেজেই সবার উপরে আধার নম্বর লিঙ্ক করার অপশনটি দেখতে পাবেন।
২) লিঙ্কে ক্লিক করলে এ রকম একটি পেজ খুলবে। সেখানে আপনার প্যান নম্বর এবং আধার নম্বর প্রথমে নির্ভুল ভাবে টাইপ করুন। তার পর আপনার আধার কার্ডে যে নামের বানান লেখা রয়েছে তা লিখুন। মনে রাখবেন, প্যান কার্ড এবং আধার কার্ডে থাকা নামের বানানে যদি গরমিল থাকে তবে এই লিঙ্কিং সম্ভব হবে না।
৩) নীচে লেখা ক্যাপচা কোড নির্দিষ্ট বক্সে লিখুন। যদি বুঝতে অসুবিধা হয় তবে ক্যাপচার ঠিক পাশের বাটনে ক্লিক করুন। নতুন ক্যাপচা চলে আসবে। ক্যাপচা শোনার জন্য তার পাশের বাটনে ক্লিক করুন। এর পর সবার নীচে সবুজ রঙের ‘Link Aadhar’ বাটনে ক্লিক করুন। যদি আধার নম্বর লিঙ্ক হয়ে যায় খানিক ক্ষণ বাদেই আপনি তা দেখতে পাবেন।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট