শেষ যাত্রায় নবনীতা দেবসেনকে শেষশ্রদ্ধা


শুক্রবার,০৮/১১/২০১৯
286

শুভ বিশ্বাস ---

নিজস্ব প্রতিবেদনঃ বাংলা সাহিত্য জগতে তাঁর অবদান শ্রদ্ধার সাথে স্মরণীয়। ৮১ বছর বয়সে প্রয়াত হলেন সাহিত্যিক নবনীতা দেবসেন। দীর্ঘদিন ধরেই ক্যান্সারে ভুগছিলেন নবনীতাদেবী।বৃহস্পতিবার সন্ধ্যায় হিন্দুস্থান পার্কের বাড়িতে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তাঁর প্রয়ানে শোকস্তব্ধ সাহিত্য জগৎ । নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের সঙ্গে তাঁর বিয়ে হয়েছিল ১৯৫৯ সালে। তাঁদের দুই মেয়ে অন্তরা দেবসেন এবং নন্দনা সেন।আজ বাড়ি থেকে যাদবপুরে নিয়ে যাওয়া হয় তাকে।

 

এছাড়া আজ সকালেই তাকে শেষ শ্রদ্ধা জানাতে গিয়েছিলেন রাজ্যপাল। এছাড়া তাকে আজ সকালে তাঁর বাড়িতে শেষ শ্রদ্ধা জানাতে গিয়েছিলেন বিশিষ্ট কবি শঙ্খ ঘোষ।  কবিতা দিয়েই তাঁর লেখা শুরু, কবিতা লিখে গিয়েছেন তিনি দশকের পর দশক। কবিতা ও গদ্য, উভয়ক্ষেত্রেই তিনি সিদ্ধহস্ত। ভালোবাসার বারান্দা আজ খালি। তাঁর প্রয়াণে সাহিত্য জগতে এক অপূরণীয় ক্ষতি হল তা বলার অপেক্ষা রাখে না।

 

১৯৫৯ এ তার প্রথম কাব্যগ্রন্থ ‘প্রথম প্রত্যয়’ প্রকাশিত হয় ও প্রথম উপন্যাস ‘আমি অনুপম’ ১৯৭৬ এ। কবিতা, প্রবন্ধ, রম্যরচনা, ভ্রমণ কাহিনী, উপন্যাস মিলে তার প্রকাশিত গ্রন্থ সংখ্যা ৩৮। সাম্প্রতিক নিয়মত বিভিন্ন পত্র পত্রিকায় লেখালেখি করেন। উপন্যাস,নবনীতা দেব সেনের প্রয়াণে শোকস্তব্ধ সাহিত্য ও সংস্কৃতি জগৎ।সাহিত্যিকের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। ৮১ বছর বয়েসে প্রয়াত হলেন বিশিষ্ট সাহিত্যিক নবনীতা দেবসেন। বৃহস্পতিবার সন্ধ্যায় দক্ষিণ কলকাতার বাসভবন ‘ভালোবাসা’-তেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

জানা অজানা

সাহিত্য / কবিতা

সম্পাদকীয়


ফেসবুক আপডেট