বর্ধিত ফিজ প্রত্যাহারের দাবীতে উত্তাল হোলো খড়্গপুর কলেজ


বুধবার,২৭/১১/২০১৯
362

পশ্চিম মেদিনীপুর :- বর্ধিত ফিজ প্রত্যাহারের দাবীতে উত্তাল হোলো খড়্গপুর কলেজ। বাৎসরিক অনুষ্ঠানের মতো পরিবর্তনের জনানায় প্রতি বছর কলেজ পড়ুয়াদের উপর অতিরিক্ত বোঝা চাপিয়ে ফিজ বাড়ানো হচ্ছে। কলেজ পরিচালন কমিটিতে সরকারী প্রতিনিধি হিসাবে তৃনমূলের মাতব্বরদের বসিয়ে শিক্ষা প্রতিষ্ঠান কে ব্যাবসায়িক প্রতিষ্ঠানে পরিনত করার জন্য কেন্দ্রের বিজেপি সরকারের সাথে এই রাজ্যেও তৃনমূল সরকার প্রতিযোগিতায় মেতেছে। অন্যান্য কলেজ গুলিতে যখন বছরে কলা ও বানিজ্য বিভাগে বছরে ২২০০ টাকা, বিজ্ঞান বিভাগে ২৫০০ টাকা এবং বছরে পরীক্ষা ফিজ ৬০০ টাকা নেওয়া হয়।যদিও বামফ্রন্ট সরকারের আমলে এই ফিজ যথাক্রমে ১০৮০ টাকা এবং ১৩২০ টাকা এবং পরীক্ষা ফিজ ৩০০ টাকা ছিল। তার দ্বিগুন বেড়েছে এই জমানায়। সেই বাড়ানোর পরও খড়্গপুর কলেজে সেমিস্টার পরীক্ষা সিস্টেম চালুর পর গত চার বছর ধরে প্রতিবছর ফিজ বাড়ানোটাকে একটা বাৎসরিক রুটিনে পরিনত করা হয়েছে বলে ছাত্রদের অভিযোগ এবং সেই বর্ধিত ফিজ প্রত্যাহারের দাবীতে কলেজে বিক্ষোভ সহ কলেজ গেট ঘেরাও করে অবস্থান চলে।

খড়্গপুর কলেজে প্রতি সেমিস্টারে কলা ও বানিজ্য বিভাগে ফিজ বাড়িয়ে ৩৬১০ টাকা অর্থাৎ বছরে দুবার মিলিয়ে ৭২২০ টাকার ফিজ এর সাথে পরীক্ষা ফি বাবদ ১২০০ টাকা দিতে হচ্ছে। বিজ্ঞান বিভাগের ক্ষেত্রে প্রতি সেমিস্টারে ৪২০০ টাকা অর্থাৎ বছরে ৮৪০০ টাকা সহ পরীক্ষা ফি বাবদ ১২০০ টাকা দিতে হয়।
কলেজ পরিচালন কমিটিতে এমন সিদ্ধান্ত করে বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয়ের অনুমোদনও পেয়ে যায়। সরকার মনোনীত তৃনমূলের ঘনিষ্ঠ ব্যাক্তি ও নেতাদের কলেজ পরিচালন কমিটিতে বসিয়ে এমন কাজ কর্ম চলছে। এখানে পরিচালন কমিটিতে তৃনমূলের নেতা, খড়্গপুর পৌরসভার পৌরপিতা, এই উপনির্বাচনে খড়্গপুর ক্ষেত্রের প্রার্থী প্রদীপ সরকার, এবং সভাপতি হিসাবে রয়েছেন তৃনমূলের শিক্ষা সেলের নেতা অঞ্জন চাকী।এস এফ আই এর নেতৃত্বে কলেজ পড়ুয়ারা এমন ফিজ প্রত্যাহারের দাবীতে বিক্ষোভে সামিল হোন। কলেজ অধ্যক্ষর অফিস ঘিরে বিক্ষোভ চলাকালিন তৃনমূল ছাত্র পরিষদ, প্রতিবাদী ছাত্রদের উপর চড়াও হলে প্রতিবাদ ও প্রতিরোধে পিছু হঠে তারা। সেই সময় কলেজ গেটের সামনে এস এফ আই এর জেলা সভাপতি সৈয়দ সাদ্দাম আলিকে মারতে যায় তৃনমূল ছাত্রপরিষদ নামধারী তৃনমূলীরা। ছাত্ররা তা রুখে দিয়ে কলেজ গেট অবরুদ্ধ করে বিক্ষোভ দেখায়।

বুধবার কলেজে ধিক্কার দিবস পালন সহ বর্ধিত ফিজ প্রত্যাহারের দাবী নিয়ে বিক্ষোভ সহ অবস্থান কর্মসূচীর ডাক দেওয়া হয়েছে।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট