লোকসভার পর রাজ্যসভাতে পাশ হয়ে গেল নাগরিকত্ব সংশোধনী বিল


বৃহস্পতিবার,১২/১২/২০১৯
405

বাংলা এক্সপ্রেস ডিজিটাল ডেস্ক ; ---

শেষ পর্যন্ত লোকসভার পর রাজ্যসভাতেও পাশ হয়ে গেল নাগিরকত্ব সংশোধনী বিল। রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাশ করিয়ে নিল কেন্দ্র। বিলের পক্ষে ভোট ১২৫। বিপক্ষে ১০৫ জন এমপি।বিল পাশের পর উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী বলেন, এটা ঐতিহাসিক ঘটনা।অবশেষে সংসদের উচ্চকক্ষেও পাশ হয়ে গেল নাগরিকত্ব সংশোধনী বিল। যদিও, ওই বিল নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে বিরোধীরা।

 

সিএবি নিয়ে ক্ষোভ জমছিল উত্তর-পূর্বের অসম, ত্রিপুরার মতো রাজ্যে। এবার পরিস্থিতি অগ্নিগর্ভে পরিনত হয়েছে ।ইতিমধ্যেই অসমের চারটি অঞ্চলে মোতায়েন করা হয়েছে সেনাবাহিনী, । অন্যদিকে অসম, নাগরিকত্ব বিলের প্রতিবাদে রাজ্য জুড়ে প্রতিবাদ বিক্ষোভে সামিল হয়েছেন হাজার হাজার মানুষ। বুধবারও অগ্নিগর্ভ হয়ে ওঠে সেখানকার পরিস্থিতি। বিলের প্রতিবাদে করা আন্দোলন যেন মুহূর্তে সহিংস রূপ পায়, বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বাঁধে। বৃহস্পতিবার সকালেও অসমের মানুষজন গুয়াহাটিতে কারফিউকে অমান্য করে পথে প্রতিবাদ করতে বেরিয়ে পড়ে।

 

নিরাপত্তাবাহিনীর উপস্থিতিতেই জায়গায় জায়গায় বিক্ষোভ দেখাচ্ছেন তাঁরা। কেন্দ্রীয় সিদ্ধান্তের বিরুদ্ধে চলছে স্লোগানও।  পরিস্থিতি সামলাতে এদিন অসম সহ উত্তর-পূর্বের রাজ্যগুলিতে ৫ হাজার আধাসেনা উড়িয়ে নিয়ে গেল কেন্দ্র। এজন্য প্রায় ২০ কোম্পানি আধাসেনা প্রত্যাহার করা হয়েছে জম্মু ও কাশ্মীর থেকে।অসমের মতোই বিক্ষোভে উত্তাল ত্রিপুরা সহ উত্তর-পূর্বের আরও কয়েকটি রাজ্য। ত্রিপুরায় মঙ্গলবারের পর বুধবারও বন্ধ ছিল ইন্টারনেট পরিষেবা।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট