শীত মানেই জয়নগরের মোয়া


শুক্রবার,২০/১২/২০১৯
603

বাংলা এক্সপ্রেস ডিজিটাল ডেস্ক ; ---

জয়নগরঃ শহরে জাঁকিয়ে বসেছে শীত। আজ মরশুমের শীতলতম দিন। তাপমাত্রার পারদ নেমেছে বেশ অনেকটাই। হাড়কাঁপানো ঠান্ডায় জবুথবু অবস্থা সাধারণ মানুষের। পাহাড় থেকে সমতল, সর্বত্রই চলছে উত্তুরে হাওয়ার দাপট। পশ্চিমী ঝঞ্ঝা কেটে যাওয়াতে আগামী কয়েক দিনও উত্তুরে হাওয়ার দাপট চলবে বলে জানানো হয়েছে হাওয়া অফিসের তরফ থেকে। আজও বিভিন্ন জেলায় জারি থাকবে শৈত্যপ্রবাহ। এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর।

 

আগামী ৪৮ ঘণ্টা তাপমাত্রাও থাকবে স্বাভাবিকের বেশ খানিকটা নিচে।সূত্রের খবর ১১টি জেলায় জারি থাকবে শৈত্যপ্রবাহ। জয়নগরের মোয়া হল কনকচূড় ধানের খই, খেজুর গুড় ও গাওয়া ঘিয়ের তৈরী একটি অতি জনপ্রিয় মিষ্টান্ন। পূর্ণচন্দ্র ঘোষ ওরফে বুঁচকিবাবু এবং নিত্যগোপাল সরকারকে জয়নগরের মোয়ার বাণিজ্যিক বিপণনের পথিকৃৎ বলে ধরা হয়।

 

সূত্রের খবর আজ, শুক্রবার থেকে জয়নগরের খাঁটি মোয়া বাজারে পাওয়া যাবে। যাদবপুর থানা সংলগ্ন তালতলা পিডিএফ মাঠে সরকারি অনুমোদিত খাদি মেলায় এজন্য আলাদা স্টল দেওয়া হয়েছে। শীত এর শীতে মোয়ার নিবিড় সম্পর্ক রয়েছে বহু দিনের। শীত আসলেই মোয়ার কথা মনে পড়ে রাজ্যবাসীর ।পাশাপাশি শহরের বিভিন্ন জায়গায় দোকানিরা জনপ্রিয় এই মোয়ার পসরা সাজিয়ে বসে, নামে ক্রেতাদের ঢল। শীত আসতেই জয়নগরের মোয়ার চাহিদা তুঙ্গে।

 

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট