নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে শনিবার পথে নামলেন বাংলার ছাত্র সমাজ


শনিবার,২১/১২/২০১৯
329

নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে শনিবার পথে নামলেন বাংলার ছাত্র সমাজ। শহীদ মিনার ময়দানে জমায়েত হয়ে তারা মিছিল করে এগিয়ে যান বিজেপি রাজ্য দপ্তরের উদ্দেশ্যে। এই কর্মসূচি ঘিরে টানটান উত্তেজনা ছিল এদিন বিকালে। যাদবপুর বিশ্ববিদ্যালয়, প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়, আলিয়া বিশ্ববিদ্যালয় সহ রাজ্যের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে পড়ুয়ারা এদিনের এই কর্মসূচিতে যোগ দিয়েছিলেন। যেহেতু কেন্দ্রের বিজেপি সরকার নাগরিকত্ব সংশোধনী আইন প্রণয়ন করেছে সে কারণেই এদিন ছাত্রসমাজের আন্দোলনের অভিমুখ ছিল বিজেপির রাজ্য দপ্তর। এদিন এই কর্মসূচি ঘিরে বিজেপি রাজ্য দপ্তরের সামনে যাতে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে সে কারণে বিশাল পুলিশবাহিনী মোতায়েন করা হয়েছিল। বিজেপি রাজ্য দপ্তরের সামনে তিন তিনটি ব্যারিকেড সৃষ্টি করা হয়। ওই ব্যারিকেড ভেঙে আন্দোলনকারীরা কোনভাবে যাতে বিজেপি রাজ্য দপ্তর এর ভিতরে প্রবেশ করতে না পারে তার জন্য কড়া নজরদারি চালায় বিশাল পুলিশবাহিনী।

আবার পাল্টা বিজেপি কর্মী সমর্থকরাও জমায়েত হয়েছিল বিজেপি রাজ্য দপ্তরে। পড়ুয়াদের ওই মিছিলের উদ্দেশ্য করে বিজেপি কর্মী সমর্থকরাও পাল্টা স্লোগান দেওয়ার কর্মসূচি নেয়। এই দুয়ের কর্মসূচি ঘিরে টানটান উত্তেজনায় ফুটতে শুরু করে সেন্টাল এভিনিউ।

এদিন বিকেলে শহীদ মিনার ময়দান থেকে কয়েক হাজার পড়ুয়া মেয়োরোড হয়ে সেন্ট্রাল এভিনিউ ধরে মহাজাতি সদন এর দিকে যাত্রা শুরু করে। কড়া পুলিশি প্রহরায় মিছিল এগোতে থাকে। বিজেপি রাজ্য দপ্তরের সামনাসামনি মিছিল এসে পৌঁছালে ব্যাপক উত্তেজনা ছড়ায়। পড়ুয়াদের পক্ষ থেকে প্রথম থেকে জানানো হয়েছিল তারা শান্তিপূর্ণভাবে এই কর্মসূচি পালন করবে। তবে এরই মধ্যে একদল পড়ুয়া ব্যারিকেড ভেঙে বিজেপি রাজ্য দপ্তরের দিকে যাওয়ার চেষ্টা চালায়। এই নিয়ে ব্যাপক ধ্বস্তাধ্বস্তি বেঁধে যায় পুলিশের সঙ্গে। তবে পুলিশি ব্যবস্থাপনায় উত্তেজনা খুব বেশি ছড়ায়নি। মহাজাতি সদন এর কাছে গিয়ে কর্মসূচি শেষ করেন পড়ুয়ারা। কলকাতার বুকে এদিন ছাত্রদের এই মিছিলে হাজার হাজার পড়ুয়ার উপস্থিতিতে জানান দিয়ে যায় কেন্দ্রীয় সরকার যেভাবে সংখ্যাধিক্যের ক্ষমতাবলে নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে এসেছে তার তীব্র প্রতিবাদ হবেই। এ দিনের কর্মসূচি থেকে বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয় ছাত্ররা জানিয়ে দিয়েছেন এই আন্দোলন থেমে থাকবেনা লাগাতার চলতেই থাকবে। কেন্দ্রীয় সরকার যতক্ষণ না এই আইন বাতিল করছে ততদিন পর্যন্ত আন্দোলন চলবে বলে হুঁশিয়ারি দিয়েছেন পড়ুয়ারা।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট