নাগরিকত্ব সংশোধনী আইনকে কেন্দ্র করে তোলপাড় গোটা দেশ


শনিবার,২১/১২/২০১৯
984

নাগরিকত্ব সংশোধনী আইনকে কেন্দ্র করে তোলপাড় গোটা দেশ। এই আইনের বিরুদ্ধে ইতিমধ্যেই সুপ্রিম কোর্টে মামলা দায়ের হয়েছে। তৃণমূল কংগ্রেসের কৃষ্ণনগরের সাংসদ মহুয়া মৈত্র এই আইনের বিরুদ্ধে আদালতে মামলা করেছেন। এ ছাড়াও বেশ কয়েকটি সংগঠনের পক্ষ থেকে মামলা দায়ের করা হয়েছে আদালতে। যে অসম গণ পরিষদ এই বিলের পক্ষে ভোট দিয়েছিল তারাও আদালতে যাচ্ছে।

একদিকে আদালতের রাস্তায় অন্যদিকে আন্দোলন – এই দুইয়ের সাঁড়াশি আক্রমণে কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে জোরালো আন্দোলন সংগঠিত করতে কৌশল নিয়েছে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূল কংগ্রেস। সোমবার থেকে রাস্তায় নেমে এই নয়া আইনের বিরুদ্ধে সোচ্চার তৃণমূল। হাজার হাজার কর্মী সমর্থকদের উপস্থিতিতে এদিন মহা মিছিল সংঘটিত করলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। আম্বেদকর এর মূর্তির পাদদেশে থেকে জোড়াসাঁকো ঠাকুরবাড়ি পর্যন্ত এই মিছিলে পায়ে পা মেলান মমতা বন্দ্যোপাধ্যায় সহ হাজার হাজার তৃণমূল কর্মী সমর্থক।

মিছিল শুরুর আগে শপথ নিলেন মুখ্যমন্ত্রী। দলের কর্মী-সমর্থক থেকে শুরু করে আগত জামায়েতকে শপথ বাক্য পাঠ করালেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়। দুপুর 1 টা নাগাদ তার পৌঁছানোর কথা থাকলেও আম্বেদকর মূর্তির পাদদেশে 10-15 মিনিট আগেই পৌঁছে যান মমতা। প্রথমে বি আর আম্বেদকর এর মূর্তির পাদদেশে পুষ্পার্ঘ্য দিয়ে প্রণাম জানান তিনি। তারপর সংশ্লিষ্ট অস্থায়ী মঞ্চে দাঁড়িয়ে বার্তা দেবেন তৃণমূল সুপ্রিমো। দিলেন শান্তির বার্তা সঙ্গে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির দিকে কড়া হুঁশিয়ারি শোনা গেল মুখ্যমন্ত্রীর গলায়। শপথ বাক্য পাঠ করাতে গিয়ে মমতা বলেন, আমরা ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক ভারতের নাগরিক।

আন্দোলন প্রতিবাদ হবে শান্তিপূর্ণভাবে। কেউ আইন নিজের হাতে তুলে নেবেন না। শান্তিপূর্ণভাবে মিছিল কবে হবে প্রতিবাদ। কোথাও কোনো অশান্তি বা প্ররোচনায় পা দেবেন না। পাশাপাশি মুখ্যমন্ত্রী মমতার বার্তা, সরকারি সম্পত্তি নষ্ট করলে পথ অবরোধ, রেল অবরোধ এসবের মাধ্যমেই মানুষের ভোগান্তি বাড়ে। সেই জায়গায় দাঁড়িয়ে মানুষের ভোগান্তি বাড়বে সরকারি সম্পত্তির অবচয় হলে সরকার করা ব্যবস্থা নেবে। এক্ষেত্রে নিজের দলকে তিনি পরোয়া করবেন না বলে হুঁশিয়ারি দিয়েছেন মুখ্যমন্ত্রী।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট