আজকের দিনে পৃথিবীকে বিদায় জানিয়েছিলেন চার্লি চ্যাপলিন


বুধবার,২৫/১২/২০১৯
877

বাংলা এক্সপ্রেস ডিজিটাল ডেস্ক ; ---

নির্বাক চলচ্চিত্র যার জগত জোড়া খ্যাতি। তাঁর অভিনয় বরাবর মুগ্ধ করেছে চলচ্চিত্রপ্রেমী দর্শকদের। সেই বিখ্যাত কিংবদন্তী আজকের দিনে পৃথিবীকে বিদায় জানিয়ে ছিলেন। যার অভিনয় দেখে হাসির রোল পরে যেত সর্বত্র।  তথাকথিত তাঁর অভিনয়ের জাদুতে মুগ্ধ করেছিল বিশ্ববাসীকে। নির্বাক চলচ্চিত্র তিনি এক নতুন প্রান এনে দিয়েছিলেন। কালো টুপি পরনে কালো কোট ও প্যান্ট সাথে দুর্দান্ত অভিনয় প্রশংসা কুড়িয়েছিল দশকের পর দশক ধরে।

 

রোজনামচার জীবনে তাঁর অভিনয় ঠোঁটের ফাঁকে হাসি এনে দিত দর্শকদের। চার্লস স্পেন্সার চ্যাপলিন ১৮৮৯ সালের ১৬ই এপ্রিল জন্মগ্রহণ করেন।চ্যাপলিনের শৈশব প্রচণ্ড দারিদ্র্য আর কষ্টে জর্জরিত ছিল।নির্বাক চলচ্চিত্র যুগের অন্যতম ব্যক্তিত্ব চ্যাপলিন নিজের ছবিতে নিজেই অভিনয় করতেন, এবং চিত্রনাট্য ও সংলাপ রচনা, পরিচালনা, প্রযোজনা এমনকি সঙ্গীত পরিচালনাও করতেন। তিনি তার সকল চলচ্চিত্র ত্রুটিমুক্ত রাখার চেষ্টা করতেন এবং তিনি একটি চলচ্চিত্রের গল্পের বিকাশ ও চলচ্চিত্র নির্মাণে অধিক সময় ব্যয় করতে পারতেন।

 

তার চলচ্চিত্রগুলোতে বৈরিতার সাথে সংগ্রামের করুণ রসের সাথে স্ল্যাপস্টিক হাস্যরস বিদ্যমান ছিল। এই বিখ্যাত কিংবদন্তি অভিনেতা প্রয়ান ঘটে ১৯৭৭ সালে ২৫ ডিসেম্বর । তাঁর দীর্ঘ জীবনের অভিনয় এর খ্যাতি ছিল জগত জোরা। ফ্রান্স, ইতালি, স্পেন সহ বিভিন্ন দেশে তাঁর অভিনয় মুগ্ধ করেছিল সকলকে। পাশপাশি বড় পর্দায় তাঁর অভিনয় নজর কেড়েছিল আপামর চলচ্চিত্র প্রেমীদের। অসাধারন অভিনয়ে জন্য তিনি বিশেষ সন্মানে সন্মানিত হয়েছেন বহুবার। বিশ শতকের তাঁর অভিনীত চলচ্চিত্র গুলি আজও সমানভাবে জনপ্রিয় চলচ্চিত্রপ্রেমী দর্শকদের কাছে ।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট