মেদিনীপুরের প্রদ্যুৎ স্মৃতি সদনে সৃজন ভূমির নৃত্য সন্ধ্যা


শুক্রবার,২৭/১২/২০১৯
433

পশ্চিম মেদিনীপুর :- মেদিনীপুরের প্রদ্যুৎ স্মৃতি সদনে সৃজন ভূমির নৃত্য সন্ধ্যা, মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে নৃত্য সন্ধ্যা উপহার দিলো মেদিনীপুরের সুপরিচিত নৃত্য প্রশিক্ষণ সংস্থা সৃজন ভূমির। জেলা পরিষদ হল প্রদ্যুৎ স্মৃতি সদনে আয়োজিত এই অনুষ্ঠানের গোড়াতেই শাস্ত্রীয় নৃত্য ও পুষ্পাঞ্জলির মাধ্যমে অতিথির অভিবাদন জানান সৃজনভূমির শিক্ষার্থীরা। সবাইকে স্বাগত জানিয়ে স্বাগত বক্তব্য রাখেন প্রতিষ্ঠানের দুই প্রশিক্ষক রাজনারায়ণ দত্ত ও শ্রাবণী দত্ত। এর ঠিক পরে পরেই অনুষ্ঠিত হয় ভারতনাট্যম নৃত্যের এক অনন্য উপস্থাপনা “তিলান্না”।

অনুষ্ঠান মঞ্চেই প্রতিকৃতিতে মাল্যদানের মধ্যদিয়ে ৮৯ তম জন্মদিবসে স্মরণ করা হয় বঙ্গীয় সঙ্গীত পরিষদের প্রাণপুরুষ, প্রখ্যাত সঙ্গীতগুরু, সুরকার, গীতিকার প্রয়াত সুবোধ গঙ্গোপাধ্যায়কে। সৃজন ভূমির পক্ষ থেকে এবারের সুবোধ গঙ্গোপাধ্যায়কে স্মৃতি সম্মাননা তুলে দেওয়া হয় রাষ্ট্রপতি পুরস্কার প্রাপ্ত শিল্পী শ্রীলেখা মুখোপাধ্যায়ের হাতে। উপস্থিত ছিলেন বঙ্গীয় সঙ্গীত পরিষদের কোষাধ্যক্ষ শ্যামল গঙ্গোপাধ্যায়, সুবোধ গঙ্গোপাধ্যায়ের পুত্রবধূ মিতা গঙ্গোপাধ্যায়, মেদিনীপুর সদরের মহকুমা শাসক দীননারায়ণ ঘোষ, বিধায়ক দীনেন রায়, সঙ্গীত শিল্পী জয়ন্ত সাহা, সঙ্গীত শিল্পী হায়দার আলি,বাচিক শিল্পী অমিয় পাল, রবীন্দ্র স্মৃতি সমিতির সম্পাদক লক্ষণ চন্দ্র ওঝা সহ অন্যান্য বিশিষ্ট জনেরা।

এরপর ‘স্বার্থপরতা নয় ভালোবাসাই হলো মানুষকে জয় করার মূলমন্ত্র ‘,এই বার্তা দিয়ে অনুষ্ঠিত হয় শিশুব্যালে নৃত্য ‘স্বার্থপর খুড়ো”। অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিল নৃত্যগুরু শিবনারায়ণ চক্রবর্তীর তত্ত্বাবধানে কলকাতা থেকে আগত নৃত্য সংস্থা “শিবাঙ্গ” পরিবেশিত ওড়িশি নৃত্যের বিশেষ অনুষ্ঠান। শেষলগ্নে বিভিন্ন ঋতুর সঙ্গে মিশে থাকা মানুষের জীবনের আনন্দ, দুঃখ নিয়ে পরিবেশিত হয় নবনৃত্যধারার ব্যালে “ঋতুমন”।

এবছর ২৫ তম বর্ষে পদার্পণ করলো সৃজন ভূমি।সেই উপলক্ষ্যে দুই প্রশিক্ষক রাজনারায়ণ দত্ত ও শ্রাবণী দত্তের হাতে উপহার ও চারাগাছ তুলে দিয়ে শ্রদ্ধা জানালো ছাত্র-ছাত্রীরা। হলভর্তি প্রদ্যুৎ স্মৃতি সদনে আয়োজিত এই মনোগ্রাহী নৃত্য সন্ধ্যা সঞ্চালনা করেন বাচিক শিল্পী মোম চক্রবর্তী। এদিনের অনুষ্ঠানে পরিবেশ সচেতনতা বৃদ্ধি ও সমাজসেবার কাজে বিশেষ অবদানের সুদীপ কুমার খাঁড়া, সুব্রত মহাপাত্র, অরিন্দম দাস,মণিকাঞ্চন রায়, অমিত সাহু, সুশান্ত ঘোষ প্রমুখকে সম্মাননা জ্ঞাপন করা হয়। গোটা অনুষ্ঠান টি সুষ্ঠু ভাবে সম্পন্ন হবার জন্য সবাই কে ধন্যবাদ জানান রাজনারায়ণ দত্ত ও শ্রাবণী দত্ত।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট