আজ কিংবদন্তী অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের জন্মদিন


রবিবার,১৯/০১/২০২০
1489

বাংলা এক্সপ্রেস ডিজিটাল ডেস্ক ; ---

কলকাতা ঃ আজ মহান কিংবদন্তী অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়ের এর জন্মদিন। ভারতীয় সিনেমা জগতে তাঁর অবদান অনেকখানি। দশকের পর দশক ধরে তিনি বিভিন্ন ধরনের ছবি উপহার দিয়ে চলেছেন চলচ্চিত্র প্রেমীদের। তাঁর অসাধারন অভিনয়ের জাদুতে বছর এর বছর ধরে সিনেমার প্রতি আকর্ষন সৃষ্টি করেছে চলচ্চিত্র প্রেমীদের। অভিনয় ছাড়া তিনি নাটক ও কবিতা লিখেছেন, নাটক পরিচালনা করেছেন। তিনি একজন খুব উচ্চমানের আবৃত্তিকারও বটে।

 

সৌমিত্র চট্টোপাধ্যায়-এর সর্বপ্রথম কাজ প্রখ্যাত চলচিত্র নির্মাতা  সত্যজিত রায় -এর অপুর সংসার  ছবিতে যা ১৯৫৯ খ্রিষ্টাব্দে নির্মিত হয়। ছবিটি পরিচালকের ৫ম চলচিত্র পরিচালনা। তিনি এর আগে রেডিয়োর ঘোষক ছিলেন এবং মঞ্চে ছোটো চরিত্রে অভিনয় করতেন। ধীরে ধীরে তিনি সত্যজিৎ রায়ের সঙ্গে ১৪টি ছবিতে অভিনয় করেন। তিনি সত্যজিৎ রায় নির্মিত বিভিন্ন ছবিতে বিভিন্ন চরিত্রে আবির্ভূত হন। তার অভিনীত কিছু কিছু চরিত্র দেখে ধারণা করা হয় যে তাকে মাথায় রেখেই গল্প বা চিত্রনাট্যগুলো লেখা হয়। তার অভিনীত চরিত্রগুলোর ভিতরে সবথেকে জনপ্রিয় হল  ফেলুদা । তিনি সত্যজিৎ রায়ের পরিচালনায় সোনার কেল্লা  এবং জয় বাবা ফেলুনাথ ছবিতে ফেলুদার ভূমিকায় অভিনয় করেছেন।

প্রথমে ফেলুদা চরিত্রে তার চেয়েও ভালো কাউকে নেওয়ার ইচ্ছে থাকলেও তার অভিনীত ফেলুদার প্রথম ছবি সোনার কেল্লা বের হওয়ার পর সত্যজিৎ রায় স্বীকার করেন যে, তার চেয়ে ভালো আর কেউ ছবিটি করতে পারতনা। বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি তিনি। এই উপমহাদেশে যে ক’জন অভিনেতা মেধায় আর সাবলীলতায় অভিনয়কে নিয়ে গেছেন অনন্য উচ্চতায় তাদের মধ্যে অন্যতম একজন চির তরুণ নায়ক তিনি।আজ সেই মহান কিংবদন্তী অভিনেতা ৮৫ বছর বয়সে পা দিলেন । আজ তাঁর জন্মদিনে বাংলা এক্সপ্রেসের বিশেষ শ্রদ্ধার্ঘ্য।

 

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট