ফিনিক্স ডান্স ক্রিয়েশনের পঞ্চম বার্ষিক অনুষ্ঠান


শুক্রবার,২৪/০১/২০২০
316

২০০৫ সালে জন্ম ফিনিক্স ডান্স একাডেমির। ইতিমধ্যে অনেক চড়াই-উতরাই পেরিয়ে এই একাডেমি এখন স্বনামে প্রতিষ্ঠিত। বর্তমানে এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীর সংখ্যা প্রায় ৩০০। মাত্র আড়াই বছর বয়স থেকে শুরু করে প্রায় পঞ্চাশ বছর বয়স পর্যন্ত শিক্ষার্থীরা এখানে নাচের তালিম নিয়ে থাকে। এই ভারতনাট্যম শিক্ষার্থীদের মধ্যে প্রায় অনেকেই স্টেট লেভেল ডান্সার। চিংড়ি ঘাটার সুকান্তনগরে ফিনিক্স ডান্স ক্রিয়েশন প্রথম যাত্রা শুরু করে।

বর্তমানে বর্ধমান, মালদা, বহরমপুর সহ এর শাখা রয়েছে ফুলবাগান, শিয়ালদহ এবং বেলঘড়িয়াতেও। এই একাডেমির কর্ণধার অরুণাভ বর্মন। ওর কথায় ফিনিক্স ডান্স ক্রিয়েশন নামটাও বিশেষ অর্থ বহন করে। কারণ ফিনিক্স কথাটার মানে গ্রিস এর এক পাখি। যে পাখিটা একসময় পৌঁছেছিল সূর্যের কাছে।

মাত্র আড়াই বছর বয়স থেকে নাচ করা শুরু করেন অরুনাভ। নৃত্যগুরু মমতা শঙ্করের ছাত্র সুদীপ রায়। তাঁর কাছে দীর্ঘ ১০ বছর ক্রিয়েটিভ ব্যালে শেখেন। অরুণাভ কে ক্রিয়েটিভ ডান্স এর থেকে ক্লাসিক্যাল ডান্সই বেশি টানতো। এরপর ঊর্জশী দত্ত’র কাছে ভারতনাট্যমের তালিম নেন অরুনাভ। বর্তমান নৃত্যগুরু মনোজিৎ সাহা।

১৯ জানুয়ারি, রবিবার বিকেল ৫ টায় কলেজ স্ট্রিটের ইউনিভার্সিটি ইনস্টিটিউট হলে অনুষ্ঠিত হতে চলেছে ফিনিক্স ডান্স ক্রিয়েশন-এর পঞ্চম বার্ষিক অনুষ্ঠান। এদিন একাডেমির অন্যান্য অনুষ্ঠানের পাশাপাশি মঞ্চস্থ হবে নৃত্যনাট্য ‘রসিকা’। এরমধ্যে নব রসের সবটাই বর্তমান। শৃঙ্গার, হাস্য, রৌদ্র, অদ্ভুত, বীর, করুণ, ভয়ানক, বীভৎস, শান্ত এই সবরকম রসের সমাহারে মঞ্চস্থ হবে রসিকা। নৃত্যনাট্যটির বিষয় দেবদাসী সংক্রান্ত। দেবতা, মন্দির, পুরোহিত এগুলোই দেবদাসীদের জগৎ। এই মন্দিরের চার দেওয়ালের মধ্যে থেকেই তারা তাদের জীবনটাকে পাওয়ার চেষ্টা করত। অনেক কষ্টের মধ্যে থেকেও তারা জীবন থেকে নাচকে আহরণ করেছিল এবং সবসময় নাচের মধ্যেই থাকতো। এই বিষয়টাকেই অরুণাভ তুলে ধরতে চলেছেন রসিকা নৃত্যনাট্যয়।

ফিনিক্স ডান্স ক্রিয়েশন এর কর্ণধার অরুনাভ বর্মন-এর কথায়, ‘এর মধ্যে চলচ্চিত্রের গানও ব্যবহার করা হবে, নিজের মতো করে মিউজিক কম্পোজ করেছি’। অরুণাভ ছাড়াও এই প্রযোজনার ভাবনাতে রয়েছেন এই ডান্স একাডেমির আরও এক সহকারী পরিচালক তনুশ্রী সাহা। রসিকা তে প্রধান দেবদাসী সুলোচনার চরিত্রে অভিনয় করবেন অরুনাভ। দেবদাসীর গুরুমার চরিত্রে অভিনয় করবেন ঊর্জশী দত্ত। রসিকা নৃত্যনাট্যর ভাষ্য লিখেছেন শুভ্রজিৎ লাহিড়ী, নৃত্যনাট্য এর নাটক পরিচালনার দায়িত্বে রয়েছেন বিশ্বজিৎ সরকার। অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকবেন নাট্যব্যক্তিত্ব বিশ্বজিৎ সরকার, চিত্রনাট্যকার শুভ্রজিৎ লাহিড়ী, নৃত্যশিল্পী মনোজিৎ সাহা, অর্পিতা দত্ত, অনুরেখা ঘোষ, রূপান্তরকামী আইনজীবী ও নৃত্যশিল্পী মেঘ সায়ন্তনী ঘোষ প্রমুখ।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট