আজ প্রজাতন্ত্র দিবস


রবিবার,২৬/০১/২০২০
201

বাংলা এক্সপ্রেস ডিজিটাল ডেস্ক ; ---

১৯৫০ সালের ২৬ জানুয়ারি তারিখে ভারত শাসনের জন্য ১৯৩৫ সালে ভারত সরকার   আইনের  পরিবর্তে   ভারতীয় সংবিধান  কার্যকরী হওয়ার ঘটনাকে স্মরণ করে।  এটি ভারতের একটি জাতীয় দিবস  ১৯৫০ সালের ২৬ জানুয়ারি  ভারতীয় গণপরিষদ  সংবিধান কার্যকরী হলে ভারত একটি গণতান্ত্রিক রাষ্ট্রে পরিণত হয়।

কার্যকরী হওয়ার ঠিক দুই মাস আগে, ১৯৪৯ খ্রিঃ ২৬ নভেম্বর গণপরিষদ  কর্তৃক ভারতের সংবিধান অনুমোদিত হয়। ২৬ জানুয়ারি দিনটিকে সংবিধান কার্যকর করার জন্য বেছে নেওয়া হয়েছিল কারণ ১৯৩০ খ্রিঃ ঐ একই দিনে ভারতীয় জাতীয় কংগ্রেস কর্তৃক পূর্ণ স্বরাজের সংকল্প ঘোষিত ও গৃহীত হয়েছিল।

এই দিনটি ভারতের তিনটি জাতীয় দিবসের অন্যতম। অন্য দু’টি জাতীয় দিবস যথাক্রমে স্বাধীনতা    দিবস  ও  গান্ধী জয়ন্তী । এই দিন সারা ভারতেই নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। কেন্দ্রীয় কুচকাওয়াজের অনুষ্ঠানটি হয় নতুন দিল্লীর রাজপথে। ভারতের রাস্ট্রপতি এই অনুষ্ঠানে উপস্থিত থাকেন।১৯৫০ সালে দেশের সংবিধান তৈরি হওয়ার পর, তা কার্যকর করতে একটি দিনের প্রয়োজন ছিল। আর তখনই ঐতিহাসিক মাহাত্ম্যের বিচারে বেছে নেওয়া হয় ২৬ জানুয়ারিকেই। এই কারণেই ২৬ জানুয়ারি পরিচিত হতে শুরু করল ভারতের প্রজাতন্ত্র দিবস হিসেবে।

 

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট