৭১ তম সাধারণতন্ত্র দিবসে জাতীয় পতাকা উত্তোলন করলেন রাষ্ট্রপতি ৷


রবিবার,২৬/০১/২০২০
275

বাংলা এক্সপ্রেস ডিজিটাল ডেস্ক ; ---

নবনির্মিত ‘ন্যাশনাল ওয়ার মেমোরিয়া‌ল’-এ প্রধানমন্ত্রীকে দেখা যায় যুদ্ধে শহিদ হওয়া ভারতীয় সেনাদের উদ্দেশে শ্রদ্ধাজ্ঞাপন করতে। এরপর হয় জাতীয় পতাকা উত্তোলন। তারপর জাতীয় সঙ্গীত ও ২১টি গান স্যালুট।প্রতিবছরের মতো এবছরও রাজধানী দিল্লির রাজপথে আয়োজিত হয় বর্ণাঢ্য কুচকাওয়াজের। প্রতিবছর কোনও বিদেশি রাষ্ট্রনেতা প্রধান অতিথি হিসেবে আসেন। এবছরও তার অন্যথা হয়নি।

 

ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের মাসিয়াস বোলসোনারো এবছর প্রধান অতিথি হিসেবে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।দিল্লির রাজপথে জাতীয় পতাকা উত্তোলন করে ৭১তম প্রজাতন্ত্র দিবসের সূচনা করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।২৬৯ মিডিয়াম রেজিমেন্টের কুচকাওয়াজে নিয়ে যাওয়া হয় কে–৯ বজ্র–টি। ৮৬ আর্মার্ড রেজিমেন্টের কুচকাওয়াজে প্রদর্শিত হয় টি–৯০ ভীষ্ম।

 

রাজধানীর রাজপথে  কুচকাওয়াজ হয় আজ। এবছর ৭১ তম প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো। এটি তৃতীয়বার যেখানে প্রজাতন্ত্র দিবসে উপস্থিত রয়েছেন  ব্রাজিলিয় প্রেসিডেন্ট।বায়ুসেনার এমআই-১৭ এবং সশস্ত্র হেলিকপ্টার রুদ্র, যারা অভিবাদন জানাবে প্রধানমন্ত্রী-সহ উপস্থিত আমন্ত্রিতদের। লাদাখে আজ পালিত হল প্রজাতন্ত্র দিবস।

 

১৭ হাজার ফুট উচ্চতায় আজ মহা সমারোহে পালিত হল ৭১তম প্রজাতন্ত্র দিবস। প্রধানমন্ত্রী থেকে সাধারণ নাগরিক সবাই ব্যস্ত ভারতমাতার আরাধনায়। কাশ্মীর থেকে কন্যাকুমারিকা সব জায়গাতেই আজ উড়ছে তেরঙ্গা। বাজছে দেশাত্মবোধক গান। এই প্রথম সিআরপিএফ-এর পূর্ণ মহিলা বাইক বাহিন‌ী অংশ নিল কুচকাওয়াজে। দলটির নেতৃত্ব দিলেন ইন্সপেক্টর সীমা নাগ।

 

দলটি নানা সাহসী স্টান্ট দেখানোর পর একেবারে শেষে মানব পিরামিড নির্মাণ করেন চলন্ত মোটরসাইকলের উপরে।প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে শহিদ জওয়ানদের প্রতি শ্রদ্ধা জানিয়ে অনুষ্ঠানের সূচনা করেছেন ৷ এই প্রথমবার অমর জওয়ান জ্যোতির বদলে ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে শহিদদের প্রতি শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী ৷ সেখানে জাতীয় সংগীত ও গান স্যালুটের মধ্যে দিয়ে জাতীয় পতাকাকে সম্মান জানানো হয় ৷

 

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট