Categories: জাতীয়

৭১ তম সাধারণতন্ত্র দিবসে জাতীয় পতাকা উত্তোলন করলেন রাষ্ট্রপতি ৷

নবনির্মিত ‘ন্যাশনাল ওয়ার মেমোরিয়া‌ল’-এ প্রধানমন্ত্রীকে দেখা যায় যুদ্ধে শহিদ হওয়া ভারতীয় সেনাদের উদ্দেশে শ্রদ্ধাজ্ঞাপন করতে। এরপর হয় জাতীয় পতাকা উত্তোলন। তারপর জাতীয় সঙ্গীত ও ২১টি গান স্যালুট।প্রতিবছরের মতো এবছরও রাজধানী দিল্লির রাজপথে আয়োজিত হয় বর্ণাঢ্য কুচকাওয়াজের। প্রতিবছর কোনও বিদেশি রাষ্ট্রনেতা প্রধান অতিথি হিসেবে আসেন। এবছরও তার অন্যথা হয়নি।

 

ব্রাজিলের প্রেসিডেন্ট জায়ের মাসিয়াস বোলসোনারো এবছর প্রধান অতিথি হিসেবে প্রজাতন্ত্র দিবসের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।দিল্লির রাজপথে জাতীয় পতাকা উত্তোলন করে ৭১তম প্রজাতন্ত্র দিবসের সূচনা করলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।২৬৯ মিডিয়াম রেজিমেন্টের কুচকাওয়াজে নিয়ে যাওয়া হয় কে–৯ বজ্র–টি। ৮৬ আর্মার্ড রেজিমেন্টের কুচকাওয়াজে প্রদর্শিত হয় টি–৯০ ভীষ্ম।

 

রাজধানীর রাজপথে  কুচকাওয়াজ হয় আজ। এবছর ৭১ তম প্রজাতন্ত্র দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো। এটি তৃতীয়বার যেখানে প্রজাতন্ত্র দিবসে উপস্থিত রয়েছেন  ব্রাজিলিয় প্রেসিডেন্ট।বায়ুসেনার এমআই-১৭ এবং সশস্ত্র হেলিকপ্টার রুদ্র, যারা অভিবাদন জানাবে প্রধানমন্ত্রী-সহ উপস্থিত আমন্ত্রিতদের। লাদাখে আজ পালিত হল প্রজাতন্ত্র দিবস।

 

১৭ হাজার ফুট উচ্চতায় আজ মহা সমারোহে পালিত হল ৭১তম প্রজাতন্ত্র দিবস। প্রধানমন্ত্রী থেকে সাধারণ নাগরিক সবাই ব্যস্ত ভারতমাতার আরাধনায়। কাশ্মীর থেকে কন্যাকুমারিকা সব জায়গাতেই আজ উড়ছে তেরঙ্গা। বাজছে দেশাত্মবোধক গান। এই প্রথম সিআরপিএফ-এর পূর্ণ মহিলা বাইক বাহিন‌ী অংশ নিল কুচকাওয়াজে। দলটির নেতৃত্ব দিলেন ইন্সপেক্টর সীমা নাগ।

 

দলটি নানা সাহসী স্টান্ট দেখানোর পর একেবারে শেষে মানব পিরামিড নির্মাণ করেন চলন্ত মোটরসাইকলের উপরে।প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আজ ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে শহিদ জওয়ানদের প্রতি শ্রদ্ধা জানিয়ে অনুষ্ঠানের সূচনা করেছেন ৷ এই প্রথমবার অমর জওয়ান জ্যোতির বদলে ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে শহিদদের প্রতি শ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী ৷ সেখানে জাতীয় সংগীত ও গান স্যালুটের মধ্যে দিয়ে জাতীয় পতাকাকে সম্মান জানানো হয় ৷

 

Subha Biswas

Share
Published by
Subha Biswas

Recent Posts

সিএএ নিয়ে প্রচারে মনোরঞ্জন, সাবধান করছেন এলাকার

২৪ এর লোকসভা ভোটে রাজ্যে অন্যতম ইস্যু হয়ে উঠেছে সিএএ। বিজেপির পক্ষ থেকে এই নিয়ে…

4 days ago

সন্দেশখালির ঘটনা সাজানো, বিজেপির পরিকল্পিত চিত্রনাট্য, ভাইরাল ভিডিয়োই দাবি বিজেপি নেতার

সন্দেশখালির ঘটনা নিয়ে এবার নয়া মোড়। সন্দেশখালি আন্দোলন থেকে শুরু করে যা যা ঘটেছে সম্পূর্ণটাই…

4 days ago

“আহা কী আনন্দ আকাশে বাতাসে”- কুনাল ঘোষের গলায় কেন এই গান?

বিদ্রোহী হয়ে উঠেছিলেন। বেশ কিছুদিন ধরে বেশ কিছু বিষয় নিয়ে দলবিরোধী কথা বলছিলেন। বিশেষ করে…

4 days ago

“সনাতন বিরোধী তৃণমূল”- দৈনিক সংবাদপত্রে বিজেপির বিজ্ঞাপন , প্রচারে ‘ধর্ম’ ব্যবহার করায় কমিশনে তৃণমূল

বিজেপির বিজ্ঞাপনে 'ধর্ম' হাতিয়ার, নির্বাচন কমিশনের নজরে আনল তৃণমূল কংগ্রেস। যেখানে নির্বাচন কমিশনের নির্দেশিকায় স্পষ্ট…

4 days ago

বিগত বছরে বিদ্যুতের মাশুল বৃদ্ধি হয় নি, দাবি WBSEDCL এর

বিদ্যুতের মাশুল বৃদ্ধি হয়েছে বলে মিথ্যে রটনা শুরু হয়েছে। বিগত বছরে এমন কোন মাশুল বৃদ্ধি…

4 days ago

হেলিকপ্টারে আগুনের ঘটনায় থমকে নেই দেব, শনিবার দলীয় প্রার্থীদের সমর্থনে চুটিয়ে প্রচার

হেলিকপ্টারে হঠাৎ আগুন। বড় বিপদের হাত থেকে রক্ষা পান অভিনেতা তথা তৃণমূল প্রার্থী দেব। তবে…

4 days ago
https://www.banglaexpress.in/ Ocean code: