চুলের অল-ইন-ওয়ান যত্নে অ্যালোভেরা


সোমবার,২৭/০১/২০২০
325

জানেন কি,আপনার চুলের অল-ইন-ওয়ান যত্নে কোনো ম্যাজিক উপাদান যদি থেকে থাকে,তাহলে সে হল অ্যালোভেরা জেল।কারণ অ্যালোভেরায় প্রচুর পরিমাণে ভিটামিন,প্রোটিন আর নানা মিনারেলস থাকে,যা চুলে পুষ্টির যোগান দেয় আর চুলকে ঘন,জেল্লাদার করে তোলে।

১.অ্যালোভেরায় প্রচুর পরিমাণে প্রোটিয়োলাইটিক এনজাইম থাকে,যা আপনার স্ক্যাল্পের ড্যামেজকে সারিয়ে তুলতে পারে।তার ফলে আপনার হেয়ার ফলিকলেরও পুষ্টি হয়,আর চুল বাড়েও খুব তাড়াতাড়ি।

২.তাছাড়া যদি খুব বেশীই হেয়ার ফল হতে শুরু করে,তাহলে চোখ বুজে অ্যালোভেরা জেল ব্যবহার করতে শুরু করে দিন।কারণ অ্যালোভেরা জেল চুলের গোড়া শক্ত করে,ফলে চুল পড়াও কম হয়।

৩.অ্যালোভেরায় থাকা অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান স্ক্যাল্পে ইনফেকশনের সম্ভাবনাকে কমায় আর স্ক্যাল্পের প্রদাহ বন্ধ করে।

৪.অ্যালোভেরায় প্রচুর পরিমাণে ময়েশ্চারাইজার থাকে,যা চুলকে খুব সুন্দরভাবে কন্ডিনশন্ড করে,আর খুশকির সমস্যা যদি থেকে থাকে,তাহলেও অ্যালোভেরা জেল ব্যবহার করুন।

তাহলে আসুন,আর দেরী না করে জেনে নিন আপনার চুলের যত্নে অ্যালোভেরার দারুণ ১০ টি হেয়ার প্যাকের সুলুক-সন্ধান।

১. ক্যাস্টর অয়েল আর অ্যালোভেরার হেয়ার প্যাক

আপনার চুলের বৃদ্ধিতে ক্যাস্টর অয়েল কিন্তু দারুণ কাজ দেয়।আর অ্যালোভেরা জেলের সাথে একে মিশিয়ে যদি ব্যবহার করেন,তাহলে চুল তাড়াতাড়ি তো বাড়বেই,সেইসাথে হেয়ার ফলের সমস্যা যদি থেকে থাকে,তাহলে সেটাও জলদি ভ্যানিশ হবে।তাছাড়া চুলের গোড়া শক্ত করতে আর চুলের আগা ফাটা,হেয়ার ব্রেকেজ—ইত্যাদি থেকে মুক্তি পেতেও এই হেয়ার প্যাক ব্যবহার করুন।

উপকরণ

ফ্রেশ অ্যালোভেরা জেল ১ কাপ,ক্যাস্টর অয়েল ২ চামচ,মেথি গুঁড়ো ২ চামচ।

পদ্ধতি

একটা বাটিতে ফ্রেশ অ্যালোভেরা জেল,ক্যাস্টর অয়েল আর মেথির গুঁড়ো ভালো করে মিশিয়ে নিন।তারপর আপনার স্ক্যাল্পে আর চুলের গোড়ায় ভালো করে ম্যাসাজ করে মাখুন।এবার একটা শাওয়ার ক্যাপ মাথায় দিয়ে রাতে ঘুমিয়ে পরুন।দরকার হলে একটা তোয়ালেও মাথায় জড়িয়ে রাখতে পারেন,তাহলে তা আপনার চুলে এক্সট্রা হিটের যোগান দেবে।পরদিন সকালে উঠে ভালো করে শ্যাম্পু করে কন্ডিশনার দিয়ে ঠাণ্ডা জলে মাথা ধুয়ে নিন।সপ্তাহে অন্তত ১-২ বার করুন।উপকার পাবেনই।

২. নারকেল তেল,মধু আর অ্যালোভেরার হেয়ার প্যাক
চুল যদি খুব বেশী ড্রাই হয়ে যায় ,তাহলে এই হেয়ার প্যাকটি ব্যবহার করুন।কারণ নারকেল তেল আর মধু আপনার চুলে ময়েশ্চারের যোগান দেবে।আর চুলকে কন্ডিশন্ড করে ন

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

জানা অজানা

সাহিত্য / কবিতা

সম্পাদকীয়


ফেসবুক আপডেট