একুশে ফেব্রুয়ারি বাঙালির জীবনে চিরভাস্বর একটি দিন। অকুতোভয় সালাম, বরকত, রফিক, জব্বারের মতো ভাষাসৈনিকের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি।


শুক্রবার,২১/০২/২০২০
267

বাংলা এক্সপ্রেস ডিজিটাল ডেস্ক ; ---

বাঙালি জাতির জীবনের এক অবিস্মরণীয় দিন আজ। মায়ের ভাষার অধিকার ও রাষ্ট্রভাষা প্রতিষ্ঠার সংগ্রাম ছিল বীর বাঙালি জাতির লড়াই-সংগ্রাম আর বীরত্বের গৌরবগাথা অধ্যায় রচিত হয়েছিল আজ । মাতৃভাষায় কথা বলার অধিকার প্রতিষ্ঠায় জাতির যে বীর সন্তানেরা অকাতরে প্রাণ ঢেলে দিয়েছেন, সেই শহীদদের স্মৃতির মিনারে নেমেছে সর্বস্তরের জনতার ঢল।বাংলাদেশে অমর ভাষা-শহিদদের শ্রদ্ধা জানানোর বিষয়টি এককালে রাজধানীর অঙ্গনেই সীমাবদ্ধ ছিল। আজ তা ছড়িয়ে পড়েছে দেশের প্রতিটি প্রান্তে।

আজ রাজধানী ঢাকার সব পথ এসে যেন মিশে গেছে কেন্দ্রীয় শহীদ মিনারে। যাদের আত্মত্যাগের বিনিময়ে ভাষার অধিকার পেয়েছিল বাঙালি; সেই সব শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে শহীদ মিনারের দিকে এগিয়ে যাচ্ছে বহু মানুষ। প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে নিস্তব্ধতা ভেঙে কেন্দ্রীয় শহীদ মিনারে বেজে ওঠে কালজয়ী গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’। এ সময় শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তারা কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে জাতির বীর সন্তানদের প্রতি শ্রদ্ধা জানান।

 

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট