পূর্ব ভারতে ভারতীয় খনি শিল্পের সম্ভাবনা খতিয়ে দেখলেন অস্ট্রেলিয়ার রিসোর্স প্রতিনিধিরা


বৃহস্পতিবার,২৭/০২/২০২০
506

অস্ট্রেলিয় রিসোর্স ডেলিগেশনের ১৬ জন সদস্য বর্তমানে এসেছেন কলকাতায়। তাঁরা এসেছেন অস্ট্রেলিয়া—ভারত ব্যবসায়িক বিনিময় ২০২০র (এআইবি—এক্স) অংশ হিসাবে। পূর্ব ভারতে ভারতীয় খনি শিল্পের সঙ্গে অস্ট্রেলিয়ার সহযোগিতার সম্ভাবনাগুলি খতিয়ে দেখছেন তাঁরা।

ভারতের খনি শিল্প বিষয়ে আলোচনা

অস্ট্রেলিয়ার রিসোর্স ডেলিগেশন কলকাতায় থাকার সময়ই আজ কলকাতায় এক প্যানেল আলোচনার আয়োজন করে অস্ট্রেলিয় সরকারের অস্ট্রেলিয়ান ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কমিশন (অসট্রেড)। আলোচনার শিরোনাম ছিল, ‘ভারতের খনি শিল্প—লক্ষ্য, সংস্কার ও রোডম্যাপ।’

আলোচকদের প্যানেলে ছিলেন ভারতের বিভিন্ন শিল্প সংস্থা ও ইস্পাত শিল্পের অগ্রণী সংস্থাগুলির ব্যবসায়িক প্রতিনিধিরা এবং অন্যান্য পরিকাঠামো বিশেষজ্ঞরা। বক্তারা খনি শিল্পের এখনকার অবস্থা, জাতীয় স্তরে উৎপাদনের লক্ষ্যমাত্রা, সংস্কার এবং এই সেক্টরের উন্নয়নের রোডম্যাপ নিয়ে আলোচনা করেন।

ভারতে সাম্প্রতিক নীতি পরিবর্তন এবং তার প্রভাব, আন্তর্জাতিক খনি শিল্প, যন্ত্রপাতি, প্রযুক্তি, এবং পরিষেবা (এমইটিএস)সংক্রান্ত বিশেষজ্ঞদের চাহিদা এবং ভবিষ্যতের রোডম্যাপ নিয়েও আলোচনা হয়।

এই আলোচনায় মুখ্যত যাঁরা অংশগ্রহণ করেছেন তাঁদের মধ্যে ছিলেন কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইনডাস্ট্রি (মাইনিং অ্যান্ড কনস্ট্রাকশন ইকুইপমেন্ট ডিভিশন)এর প্রাক্তন প্রেসিডেন্ট এবং করমচাঁদ থাপার অ্যান্ড ব্রাদার্সের চিফ মেন্টর ভি কে অরোরা, (কোল সেলস) লিমিটেড, স্বয়ম্ভু ন্যাচারাল রিসোর্স লিমিটেড (শ্রেয়ি গ্রুপ)এর অ্যাডভাইজার আর পি রিটোলিয়া, এস অ্যান্ড টি মাইনিং কোম্পানি প্রাইভেট লিমিটেড (সেইল ও টাটা স্টিলের যৌথ উদ্যোগ)—এর ম্যানেজিং ডিরেক্টর হর্ষ সচদেব, মাইন লাইন প্রাইভেট লিমিটিডের ম্যানেজিং ডিরেক্টর নন্দিনী চক্রবর্তী, এবং ডিএমটি কনসাল্টিং ইন্ডিয়া প্রাইভেট লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর পঙ্কজ কুমার সিনহা।

সন্ধেয় অস্ট্রেলিয়ার ডেলিগেট, অস্ট্রেলিয় সরকারের প্রতিনিধি এবং ভারতের খনি শিল্পে জড়িত সংস্থার প্রতিনিধিদের নেটওয়ার্কিং রিসেপশনের ব্যবস্থা করা হয়।এঁদের মধ্যে ছিলেন উপদেষ্টা, ভূ—খনি শিল্পের কনসালটেন্সি সংস্থা, এজেন্ট, ডিস্ট্রিবিউটর ও পার্টনাররা।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

জানা অজানা

সাহিত্য / কবিতা

সম্পাদকীয়


ফেসবুক আপডেট