ভিডিও কনফারেন্সে বাংলাদেশের প্রধানমন্ত্রী: ঐক্যবদ্ধ হয়ে করোনা মোকাবেলার আহবান


সোমবার,১৬/০৩/২০২০
472

ডেস্ক রিপোর্ট, ঢাকা: বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাস মোকাবিলায় আঞ্চলিকভাবে সম্মিলিত উদ্যোগ নিতে হবে বলে মত দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ বিষয়ে সার্কভুক্ত দেশগুলোকে স্বাস্থ্য জ্ঞান ও সরঞ্জাম ভাগাভাগির প্রস্তাব দিয়েছেন তিনি। ১৫ মাচ রোববার বিকেলে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আহ্বানে সাড়া দিয়ে সার্কভুক্ত দেশগুলোর সরকার ও রাষ্ট্রপ্রধানদের এক ভিডিও কনফারেন্সে তিনি এ প্রস্তাবনা দেন। পাশাপাশি আরো কয়েকটি প্রস্তাবনা তুলে ধরেন তিনি। শেখ হাসিনা বলেন, করোনাভাইরাস মোকাবিলায় দক্ষিণ এশিয়ার সার্কভুক্ত দেশগুলোকে কাঁধে কাঁধ মিলিয়ে একসঙ্গে কাজ করতে হবে। আমাদের নিজেদের যে স্বাস্থ্য জ্ঞান ও সরঞ্জাম রয়েছে, এই ভাইরাস মোকাবিলায় তা ভাগাভাগি করতে হবে। শেখ হাসিনা বলেন, এই ভাইরাস মোকাবিলায় বাংলাদেশ দক্ষিণ এশিয়ার সঙ্গে তার স্বাস্থ্য জ্ঞান এবং এ সংক্রান্ত সরঞ্জাম ভাগাভাগি করতে প্রস্তুত রয়েছে। প্রয়োজনে আমরা যেমন ভিডিও কনফারেন্স করছি, সার্কভুক্ত দেশগুলোর স্বাস্থ্যসচিবরাও এমন ভিডিও কনফারেন্স করতে পারেন। সেই কনফারেন্সে প্রয়োজনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ এশিয়ার আঞ্চলিক বিশেষজ্ঞও থাকতে পারেন।

সার্ক অনুমোদন করলে বাংলাদেশে এমন প্রোগ্রাম আয়োজন করতে প্রস্তুত আছে। শেখ হাসিনা আরও বলেন, ভবিষ্যৎ প্রজন্মের জন্য সার্কভুক্ত দেশগুলোকে নিয়ে একসঙ্গে কাজ করে এ ধরনের দুর্যোগ মোকাবিলা করার প্রস্তুতি নিতে হবে। ভিডিও কনফারেন্সে যোগ দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, নেপালের প্রধানমন্ত্রী কেপি শর্মা ওলি, ভুটানের প্রধানমন্ত্রী শেরিং তোবগে, মালদ্বীপের রাষ্ট্রপতি ইব্রাহিম মোহাম্মদ সলিহ, শ্রীলঙ্কার রাষ্ট্রপতি গোটাবে রাজাপাকসে, আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি এবং পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের স্বাস্থ্য উপদেষ্টা জাফর মির্জা। বিকেল সাড়ে ৫টায় শুরু হয়েছে এই ভিডিও কনফারেন্স। ভিডিও কনফারেন্সে বাংলাদেশ প্রান্তে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে উপস্থিত আছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকসহ সংশ্লিষ্টরা। অন্যদিকে ভারত প্রান্তে নরেন্দ্র মোদির সঙ্গে উপস্থিত আছেন দেশটির পররাষ্ট্র সচিব হর্ষ বর্ধন শ্রিংলাসহ অন্যরা। গত শুক্রবার ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি করোনাভাইরাস ঠেকাতে সার্ক দেশগুলোর প্রতি কার্যকর উদ্যোগ নেওয়ার আহ্বান জানান।

ওই দিনই সে আহ্বানে সাড়া দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, ‘করোনা ইস্যুতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সার্ক দেশগুলোর প্রতি যে আহ্বান জানিয়েছেন সেই আহ্বানকে আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বাগত জানিয়েছেন। রোববার বিকেলে সার্কের ৮ দেশের মধ্যে ৭ দেশের রাষ্ট্রপ্রধানরা ভিডিও কনফারেন্সে যুক্ত হবেন। পাকিস্তানের পক্ষে দেশটির একজন স্বাস্থ্য উপদেষ্টা এই কনফারেন্সে যুক্ত থাকবেন।ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ১৩ মার্চ এক টুইট বার্তায় বলেন, করোনাভাইরাস ঠেকাতে এবং কার্যকর পদক্ষেপ বের করার জন্য আমি সার্কভুক্ত (দক্ষিণ এশীয় আঞ্চলিক সহযোগিতা সংস্থা) দেশগুলোর নেতাদের আহ্বান জানাচ্ছি। আমরা এই বিষয়টি নিয়ে ভিডিও কনফারেন্সে আলোচনা করতে পারি যে, কীভাবে আমাদের নাগরিকদের সুরক্ষা নিশ্চিত করা যায়। আমরা (সার্ক) এই বিশ্বকে বাঁচাতে উদ্যোগ নিতে পারি, যা সকলের জন্য উদাহরণ হয়ে থাকবে।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট