মহানগরীর প্রায় 12 হাজার বস্তিবাসী ও ফুটপাতবাসীদের হাতে খাবার তুলে দিচ্ছে ভারত সেবাশ্রম সংঘ


মঙ্গলবার,০৭/০৪/২০২০
418

লকডাউন এর জেরে মহানগরী কলকাতার বস্তিবাসী থেকে ফুটপাত বাসিরা চরম বিপাকে পড়েছেন। কাজকর্ম হারিয়ে বেকার হয়ে দিন গুনছেন তারা। অভাব খাদ্য সংস্থানের। এইসব মানুষদের পেটে অন্ন তুলে দিতে ভারত সেবাশ্রম সংঘের বালিগঞ্জ প্রধান কার্যালয়ে প্রতিদিন 12 হাজার মানুষের রান্না হচ্ছে। সেই রান্না করা খাবার পৌঁছে দেওয়া হচ্ছে শহরের বিভিন্ন বস্তি এবং ফুটপাতবাসীদের মধ্যে।

লকডাউনের ফলে রুটি রুজি বন্ধ বহু মানুষের। এই সমস্ত খেটে খাওয়া দিনমজুর ও ফুটপাথবাসীদের এবার রান্না করা খাবার বিতরণের কাজ শুরু করেছে ভারত সেবাশ্রম সংঘ ।  কলকাতার বালিগঞ্জে সংঘের প্রধান কার্যালয় থেকে প্রতিদিন প্রায় 12 হাজার মানুষের জন্য ভাত, ডাল, তরকারি, খিচুড়ি রান্না করে তারপর তা ছোট ছোট গাড়িতে করে সন্ন্যাসী এবং স্বেচ্ছাসেবকরা পৌঁছে দিচ্ছেন কলকাতার বিভিন্ন এলাকায় বস্তিবাসী ও ফুটপাতবাসীদের মধ্যে ।সংঘের প্রধান সম্পাদক স্বামী বিশ্বাত্মানন্দ মহারাজ নিজে রান্নার কাজ পরিচালনা করছেন।

বালিগঞ্জ কসবা ছাড়াও  বাইপাসের ধারে পঞ্চান্ন গ্রাম, চীনা মন্দির, পোড়া বস্তি সহ বিভিন্ন এলাকায় 12 হাজার মানুষকে প্রতিদিন রান্না করা খাবার দেওয়া হচ্ছে। সংঘের সন্ন্যাসী স্বামী সত্যমিত্রানন্দ মহারাজ বলেন, কলকাতায় 12 হাজার লোককে খাবার দেওয়া হচ্ছে প্রতিদিন।
এর পাশাপাশি পশ্চিমবঙ্গের সমস্ত জেলায় ভারত সেবাশ্রমের বিভিন্ন শাখাগুলি থেকেও কোথাও রান্না করা খাবার আবার কোথাও শুকনো খাবার বিতরণ এর কাজ শুরু হয়েছে। পশ্চিমবঙ্গ ছাড়াও দিল্লী, বোম্বে, হায়দ্রাবাদ সহ বড় শহরগুলিতে এবং অন্যান্য রাজ্যে বিশেষ করে জম্মু-কাশ্মীরের বিস্তীর্ণ এলাকায় তারা রান্না করা খাবার বিতরণ শুরু করেছে ।

সারা দেশ জুড়ে  30,000 মানুষকে প্রতিদিন  রান্না করা খাবার বিতরণ করা হচ্ছে বলে তিনি জানান।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট