রাজ্যে একদিনে করোনা আক্রান্ত আরো ১২, হটস্পট খুঁজতে মোবাইল অ্যাপ নবান্নের


বৃহস্পতিবার,০৯/০৪/২০২০
531

রাজ্যে গত ২৪ ঘন্টায় আরো ১২ জন নভেল করনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। এই রোগে মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৫।ইতিমধ্যেই সুস্থ ও মৃতদের বাদ দিয়ে এই মুহূর্তে ৮০ জন সংক্রমিত ব্যক্তি বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন আছেন বলে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি জানিয়েছেন। নবান্নে আজ বিভিন্ন বণিকসভার প্রতিনিধিদের সঙ্গে বৈঠকে মুখ্যমন্ত্রী একথা জানান। পাশাপাশি আগামীকাল সুস্থ হয়ে ওঠা আরও তিনজনকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হবে বলেও তিনি জানিয়েছেন। পাশাপাশি অত্যাবশ্যকীয় পণ্য ও জরুরী পরিষেবাগুলিতে চালিয়ে যাওয়ার জন্য কিছু কল কারখানা খোলার ব্যাপারে বৈঠকে আলোচনা চলেছে।

অন্যদিকে করোনা সংক্রমণের হটস্পট খুঁজতে রাজ্য সরকার সন্ধানী বলে একটি অ্যাপ তৈরি করেছে বলে বৈঠকে মুখ্যমন্ত্রী জানান। তিনি বলেন আশা কর্মীরা বাড়ি বাড়ি গিয়ে করোনা সংক্রমণ সংক্রান্ত তথ্য সংগ্রহ করবে। তা সরাসরি নবান্নে কেন্দ্রীয় সার্ভারে সংরক্ষিত হবে।নভেল করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে চলা লকডাউন এর মধ্যে রাজ্য সরকার বাগিচা শ্রমিক ও বিভিন্ন অত্যাবশ্যকীয় পণ্য উৎপাদনকারী সংস্থার সঙ্গে যুক্ত শ্রমিকদের কথা মাথায় রেখে নিয়ম কিছুটা শিথিল করে চা বাগান ও এই ধরনের কারখানাগুলি খোলার সিদ্ধান্ত নিয়েছে।মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি আজ নবান্নে রাজ্যের বিভিন্ন বণিকসভা সংগঠন ও ক্ষুদ্র এবং মাঝারি শিল্প গোষ্ঠীর প্রতিনিধিদের সঙ্গে এক বৈঠকে বলেন চা শিল্পের সঙ্গে যুক্ত বিভিন্ন সংস্থা, বাগান মালিক ও শ্রমিক প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় সুরক্ষা এবং সামাজিক দূরত্ব বজায় রেখে বাগানে কর্মরত মোট শ্রমিকের সর্বোচ্চ ১৫ শতাংশ কে একসঙ্গে কাজ করার অনুমতি দেওয়া হবে। অন্যদিকে মোট শ্রমিকের ৫০ শতাংশ কর্মী একসঙ্গে অত্যাবশ্যকীয় পণ্য উৎপাদনকারী সংস্থায় কাজ করতে পারবেন বলেও তিনি জানিয়েছেন।

এই ভাবে সব শ্রমিককে কাজ করানো যাবে বলেও মুখ্যমন্ত্রী জানান। পাশাপাশি হোম ডেলিভারির কাজের সঙ্গে যুক্ত কর্মীদেরও ছাড় দেওয়া হবে বলে মুখ্যমন্ত্রী জানিয়েছেন। উল্লেখ্য কেন্দ্রীয় সরকার ইতিপূর্বে রাজ্যের চা বাগান গুলি খোলার অনুমতি দিলেও বাগিচা শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষার কথা মাথায় রেখে রাজ্য সরকার তা খুলতে চায়নি।

Loading...

Weather Data Source: Weather Kolkata

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট