একশ দিনের প্রকল্পে কমানো হলো শ্রম দিবস, মাথায় হাত নবান্নের


রবিবার,১২/০৪/২০২০
771

করোনার কোপ পড়ল একশ দিনের কাজের প্রকল্পেও। এক ধাক্কায় ওই প্রকল্পে ছ’ কোটি কর্মদিবস ছাঁটাই করার কথা জানিয়েছে কেন্দ্র। নবান্ন সূত্রে খবর কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রক রাজ্য কে চিঠি দিয়ে কর্ম দিবস ছাঁটাইয়ের কথা জানিয়েছে। যা দেখে মাথায় হাত পড়েছে রাজ্যের পঞ্চায়েত দপ্তরের কর্তাদের। এমনিতেই করোনা ভাইরাসের প্রাদুর্ভা ব এবং তার সংক্রমণ ঠেকাতে চলা লকডাউন এর জেরে অসংগঠিত ক্ষেত্রে মানুষের রুজি-রুটির সংকট দেখা দিয়েছে। এমত অবস্থায় ১০০ দিনের কাজ প্রকল্পের বরাদ্দ কাটছাঁট করা হলে গ্রামের দরিদ্র মানুষ আরো অসহনীয় দুরবস্থার মধ্যে পড়বে বলে তারা আশঙ্কা করছেন। যদিও একশ দিনের কাজ প্রকল্পে মজুরির হার বাড়ানোর কথা জানিয়েছে কেন্দ্র।

১৮২ টাকা থেকে বাড়িয়ে তা ২২০কোটি টাকা করা হচ্ছে বলে ওই চিঠিতে জানানো হয়েছে। কিন্তু শ্রম দিবস কমিয়ে মজুরি বাড়ানো হলে তাতে আখেরে কোন লাভ হবে না বলে রাজ্যের পঞ্চায়েত কর্তারা মনে করছেন। এমতাবস্থায় কেন্দ্রীয় সরকারের কাছে সিদ্ধান্ত পুনর্বিবেচনা দাবি জানিয়ে পাল্টা চিঠি দেয়া হবে বলে দপ্তর সূত্রে জানা গেছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় গতকালই ১০০দিনের প্রকল্পে যুক্ত ব্যক্তিদের দুমাসের মজুরি অগ্রিম দেওয়ার জন্য প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানিয়েছিলেন। সে জায়গায় উল্টে ওই প্রকল্পের শ্রম দিবস কমিয়ে দেওয়া

হলে তা কেন্দ্র-রাজ্য নতুন সংঘাতের ক্ষেত্র প্রস্তুত করবে বলে মনে করা হচ্ছে। পঞ্চায়েত দপ্তরের তরফের জানা গেছে ১০০ দিনের কাজের প্রকল্পে শ্রম দিবস কমানো হলে তাতে প্রায় ৫২ লক্ষ পরিবার ক্ষতিগ্রস্ত হবে।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট