করোনার থাবা কর্মক্ষেত্রে, দক্ষিণ-পূর্ব রেলের শুরু কর্মী ছাঁটাই


শুক্রবার,২৪/০৪/২০২০
549

লকডাউনের জেরে কর্মী ছাঁটাই শুরু হল রেলে। প্রথম ছাঁটাই পর্ব শুরু হয়েছে দক্ষিণ-পূর্ব রেলে। কলকাতায় ওই রেলের সদর দপ্তরে কর্মরত ৯১ জন নন-গেজেটেড ও দু’জন গেজেটেড কর্মীকে ছাঁটাই করার নির্দেশ দেওয়া হয়েছে।

জানা গিয়েছে, ছাঁটাই তালিকায় নাম থাকা দুই গেজেটেড কর্মী অপারেশন বিভাগে কর্মরত। এঁদের মধ্যে নিতাই কুমার নামে এক কর্মী গার্ডেনরিচে কর্মরত। অন্যজন উদয় কুমার খড়গপুরে পোস্টেড। এই ছাঁটাই হওয়া কর্মীদের  প্রত্যেকেই অবসরপ্রাপ্ত। তাঁদের ফের নিয়োগ করা হয়েছিল। দক্ষিণ-পূর্ব রেল এই কর্মী ছাঁটাই সম্পর্কে জানিয়েছে, এই মুহূর্তে কাজের তেমন চাপ নেই। পাশাপাশি ষাট বছরের উপর বয়স হওয়ায় তাঁদের আর কাজে রাখা যাবে না। ২২ এপ্রিল ওই রেলের পার্সোনাল বিভাগ নির্দেশে জানিয়েছে, হোয়াটসঅ্যাপ, এসএমএস বা ইমেলের মাধ্যমে কর্মীদের এই নির্দেশ পাঠিয়ে দেওয়া হবে।
দক্ষিণ-পূর্ব রেলে পুনর্নিয়োগ প্রাপ্ত এই কর্মীদের ছাঁটাই করলেও অন্য রেল এখনও এই ধরনের ছাঁটাই শুরু করেনি। পূর্ব রেলে এধরনের প্রায় দেড় হাজার নন-গেজেটেড কর্মী ও কিছু সংখ্যক গেজেটেড কর্মী রয়েছে।

Ads

এই ছাঁটাই পর্বকে সাধুবাদ জানিয়েছেন রেলের কর্মীরাই। তাদের মতে, যেখানে শিক্ষিত বেকারের সংখ্যা দেশে দিনে দিনে বাড়ছে, সেখানে অবসারপ্রাপ্তদের আবার নিয়োগ করার কোনও মানে হয় না। লকডাউনের ফেরে খরচ কমানোর উদ্দেশ্যে রেল যে সমস্ত পরিকল্পনা নিয়েছে কর্মী ছাঁটাই তার মধ্যেই একটি।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

জানা অজানা

সাহিত্য / কবিতা

সম্পাদকীয়


ফেসবুক আপডেট