ভাষণবাজ ! মোদি

ভাষণবাজ!
*******
কাজল ব্যানার্জী
(শিক্ষক)

বাজারে চাইনীজ বস্তা আমদানির উপর মোদিজী নিষেধাজ্ঞা জারিতে অপারগ! আর মানুষকে বলছেন চটের ব্যাগ ব্যবহার করতে। মানুষ 5 টাকার চাইনীজ ব্যাগ ছেড়ে 20 টাকার পাটের ব্যাগ তাহলে কেন কিনতে যাবে? মোদিজী বিশ্বায়নের কথা বলছেন। দেশের বাজারে বিদেশী বনিকদের জন্য সব দরজা খুলে দিয়েছেন। বাজারে প্রতিযোগিতা লাগিয়ে দিয়েছেন। দেশীয় ব্যবসায়ীরাও অসম প্রতিযোগিতার সম্মুখীন। ফলে ব্যবসায়ীরাও কম খরচে প্যাকেজিং সম্ভব হলে বেশি খরচে যাবেন কেন? ব্যবসা এমন একটা বিষয় যেখানে নিজের আত্মীয় স্বজনের কাছেও পয়সা নিতেই হয়। তাহলে একজন মানুষ ব্যবসায়ীর পক্ষে কি সম্ভব শুধু দেশভক্তির কারনে প্যাকেজিং-এর বস্তায় 15 টাকা বেশি খরচ করা? এক্ষেত্রে যদি তিনি একা দেশভক্তির কারনে স্বদেশী পাটজাত ব্যাগ ব্যবহার করেন তাহলে তার জিনিসের দাম বেশি হবে। এবং বাজারের প্রতিযোগিতায় তিনি পরাজিত হবে এবং তার রুটিরুজি বিপর্যস্ত হবে।

ক্ষমতা থাকা সত্বেও দেশের যুবসমাজকে বাঁচাতে মোদিজী স্মার্টফোনে পাবজি গেম-কে নিষিদ্ধ করছেন না, মোবাইল ডাটা ব্যবসায়ীদের স্বার্থরক্ষার্থে! অথচ দেশের যুবসমাজকে পাবজি গেম খেলতে তিনি নিষেধ করছেন! প্লাস্টিক উৎপাদন, আমদানি ও বিক্রয়কে নিষিদ্ধ না করে জনগনকে বলছেন প্লাস্টিক ব্যবহার না করতে! তাই তাঁর সদিচ্ছা নিয়ে সংশয় থেকেই যায়!

তাই মোদিজীকে অনুরোধ, আগে দেশভক্তিটা আপনি নিজে দেখান। যেসকল বিদেশী দ্রব্য বিপননকারীদের সঙ্গে শর্ত তৈরী করুন, যাতে আমাদের দেশে রপ্তানীকৃত পন্যের প্যাকেজিং এর জন্য আগে আমাদের দেশ থেকে পাটের ব্যাগ কিনতে হবে। তে একদিকে দেশীয় কৃষি ও শিল্পের প্রসার ঘটবে এবং অপরদিকে পরিবেশ রক্ষা পাবে প্লাস্টিক দুষণের হাত থেকে। আপনার হাতে যে সুযোগগুলি আছে, সেগুলি ব্যবহার না করে আপনি বিদেশী শক্তি এবং বনিকগোষ্ঠীর কাছে মহান হতে চাইছেন আর সেই সঙ্গে দেশবাসীকে নানা ভাষণ দিয়ে মোহিত করতে চাইছেন। আপনার পদক্ষেপ গুলি আসলে চোরকে চুরি করতে বলা এবং গৃহস্থকে সাবধান হতে বলার মতই।

admin

Share
Published by
admin

Recent Posts

সিএএ নিয়ে প্রচারে মনোরঞ্জন, সাবধান করছেন এলাকার

২৪ এর লোকসভা ভোটে রাজ্যে অন্যতম ইস্যু হয়ে উঠেছে সিএএ। বিজেপির পক্ষ থেকে এই নিয়ে…

2 weeks ago

সন্দেশখালির ঘটনা সাজানো, বিজেপির পরিকল্পিত চিত্রনাট্য, ভাইরাল ভিডিয়োই দাবি বিজেপি নেতার

সন্দেশখালির ঘটনা নিয়ে এবার নয়া মোড়। সন্দেশখালি আন্দোলন থেকে শুরু করে যা যা ঘটেছে সম্পূর্ণটাই…

2 weeks ago

“আহা কী আনন্দ আকাশে বাতাসে”- কুনাল ঘোষের গলায় কেন এই গান?

বিদ্রোহী হয়ে উঠেছিলেন। বেশ কিছুদিন ধরে বেশ কিছু বিষয় নিয়ে দলবিরোধী কথা বলছিলেন। বিশেষ করে…

2 weeks ago

“সনাতন বিরোধী তৃণমূল”- দৈনিক সংবাদপত্রে বিজেপির বিজ্ঞাপন , প্রচারে ‘ধর্ম’ ব্যবহার করায় কমিশনে তৃণমূল

বিজেপির বিজ্ঞাপনে 'ধর্ম' হাতিয়ার, নির্বাচন কমিশনের নজরে আনল তৃণমূল কংগ্রেস। যেখানে নির্বাচন কমিশনের নির্দেশিকায় স্পষ্ট…

2 weeks ago

বিগত বছরে বিদ্যুতের মাশুল বৃদ্ধি হয় নি, দাবি WBSEDCL এর

বিদ্যুতের মাশুল বৃদ্ধি হয়েছে বলে মিথ্যে রটনা শুরু হয়েছে। বিগত বছরে এমন কোন মাশুল বৃদ্ধি…

2 weeks ago

হেলিকপ্টারে আগুনের ঘটনায় থমকে নেই দেব, শনিবার দলীয় প্রার্থীদের সমর্থনে চুটিয়ে প্রচার

হেলিকপ্টারে হঠাৎ আগুন। বড় বিপদের হাত থেকে রক্ষা পান অভিনেতা তথা তৃণমূল প্রার্থী দেব। তবে…

2 weeks ago
https://www.banglaexpress.in/ Ocean code: