বড় ঘোষণা মমতার, করোনা লকডাউনের মধ্যেই মাস্টারস্ট্রোক! মানুষের পাশে রাজ্য


শুক্রবার,২৬/০৬/২০২০
264

কলকাতা : করোনা লকডাউনের মধ্যেই বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। ১ জুলাই থেকে রাস্তায় বাস নামাতে অভিনব সিদ্ধান্ত নিলেন তিনি। শুক্রবার নবান্নে সাংবাদিক বৈঠকে জোড়া ঘোষণায় মুখ্যমন্ত্রী বুঝিয়ে দিলেন তিনি জনগণের পক্ষে। বাসের ভাড়া না বাড়িয়েও পরিষেবা চালু রাখতে অভিনব সিদ্ধান্ত নিলেন। একইসঙ্গে তিনি মেট্রো পরিষেবা চালুরও প্রস্তাব দিলেন।

মমতা বলেন, বাস ভাড়া বাড়ানো হচ্ছে না। তবে বাস পরিষেবা সার্বিকভাবে চালু করতে অর্থাৎ সমস্ত বেসরকারি বাস রাস্তায় নামাতে তিনি ভর্তুকি দেওয়ার কথা ঘোষণা করলেন। ১ জুলাই থেকে যাতে সমস্ত বাস রাস্তায় নামে, তার জন্য তিনি বাসপিছু ১৫ হাজার টাকা করে ভর্তুকি দেওয়ার কথা ঘোষণা করেন।
বর্তমানে সরকারি বিধি মেনে কম যাত্রী নিয়ে বাস চালাতে হচ্ছে। তারপর ডিজেলের দাম আকাশ ছুঁয়েছে। কিন্তু করোনা লকডাউন সিচুয়েশনে মানুষের পকেটেও পয়সা নেই। এই অবস্থায় বাস মালিকদের দাবি মেনে বাস ভাড়া বাড়ানো সম্ভব নয়। তাই মুখ্যমন্ত্রী এমন সিদ্ধান্ত নিলেন সাপও মরবে লাঠিও ভাঙবে না।

আগামী তিন মাসের জন্য ভর্তুকি দেওয়ার কথা ঘোষণা করে মুখ্যমন্ত্রী জানালেন ৬ হাজার বেসরকারি বাসই যেমন রাস্তায় নামে। উল্লেখ্য, আনলক ওয়ানে মাত্র আড়াই হাজার বাস রাস্তায় নেমেছিল। বাকি বাস বসেছিল এবং তারা ভাড়া বাড়ানোর দাবিতে অনড় ছিল। এই অবস্থায় মমতার মাস্টারস্ট্রোকে জট কাটতে চলেছে অবশেষে।

মমতার এই সিদ্ধান্তের পর মনে করা হচ্ছে ১ জুলাই থেকে ৬ হাজার বাসই রাস্তায় নামবে। বাসের ড্রাইভার ও কন্ডাক্টরদের স্বাস্থ্যসাথীর আওতায় আনা হচ্ছে। এই প্রকল্পের সুবিধা পাবেন তাঁরা। জানানো হয়েছে বৈঠকে বাস ইউনিয়নগুলি রাজ্যের প্রস্তাবে রাজি হয়েছে। এই বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পেট্রোল-ডিজেলের দাম বাড়া নিয়ে কেন্দ্রের বিরুদ্ধেও সরব হন।

মমতা প্রস্তাব দেন, ১ জুলাই থেকে মেট্রো চালানো যেতে পারে। স্বাস্থ্যবিধি মেনে যদি মেট্রো চলে, তাহলে চালানো যেতে পারে। যতগুলি সিট, ততজন যাত্রী নিয়ে চললে, সিস্টেম মেন্টেন করলে মেট্রো চালানো যেতে পারে। তবে সিস্টেম না মানলে বড়সড় বিপদ হতে পারে, তা খেয়াল রাখতে বলা হয়েছে মেট্রো কর্তৃপক্ষকে।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

জানা অজানা

সাহিত্য / কবিতা

সম্পাদকীয়


ফেসবুক আপডেট