বিশ্ব জনসংখ্যা দিবস’ এ জন্ম-নিয়ন্ত্রণ তথা পরিবার পরিকল্পনার বার্তা দিয়ে সুসজ্জিত ট্যাবলো আগামী ২৪ জুলাই পর্যন্ত জেলার বিভিন্ন প্রান্তে ঘুরে ঘুরে মানুষকে সচেতনতার বার্তা দেবে


রবিবার,১২/০৭/২০২০
352

পশ্চিম মেদিনীপুর:- পশ্চিম মেদিনীপুর জেলা স্বাস্থ্য ভবনের উদ্যোগে, ‘বিশ্ব জনসংখ্যা দিবস’ এ জন্ম-নিয়ন্ত্রণ তথা পরিবার পরিকল্পনার বার্তা দিয়ে যে সুসজ্জিত ট্যাবলো আগামী ২৪ জুলাই পর্যন্ত জেলার বিভিন্ন প্রান্তে ঘুরে ঘুরে মানুষকে গান ও কথার মধ্য দিয়ে সচেতনতার বার্তা দেবে, সেখানে এরকম অনেক স্লোগানই তুলে ধরা হবে; যেমন- “আগে লেখাপড়া করব, তারপর বিয়ের কথা ভাববো” কিংবা “বাচ্চাদের সমৃদ্ধি প্ল্যান করুন, সঠিক বয়সে বিয়ে দিন” প্রভৃতি। ১৮ বছরের পরই মেয়েদের বিয়ে দেওয়ার বার্তা ছাড়াও দুটি সন্তানের মাঝে অন্তত ৫ বছরের ব্যবধান রাখার কথা বলা হয়েছে। কোনোভাবেই দুটি সন্তানের বেশি জন্ম না দেওয়ার বার্তা দিয়ে বলা হয়েছে, “হাম দো হামারা দো” এটাই হোক মূল মন্ত্র! এজন্য, বিভিন্ন ধরনের স্বাস্থ্য পরিষেবা গ্রহণ ও স্বাস্থ্য বিধি মেনে চলার পরামর্শ দেওয়া হয়েছে। জেলার ডেপুটি সিএমওএইচ (১) ডাঃ সৌম্যশঙ্কর সারেঙ্গী রচিত সুমধুর গান ও কথার মধ্য দিয়ে এই বার্তা তুলে ধরা হবে আগামী ১৪ দিন ধরে। এই ট্যাবলো গাড়িতে স্বাস্থ্য ভবনের তরফে একজন প্রতিনিধিও থাঅছেন, গানের মাঝখানে মাঝখানে বিভিন্ন বার্তা দেওয়ার জন্য।

একইসঙ্গে, জেলা স্বাস্থ্য ভবনের এই ট্যাবলো থেকে দেওয়া হবে, করোনা ও ডেঙ্গু সচেতনতার বার্তাও। এই দুটি বিষয়ের উপরে ইতিমধ্যে সচেতনতামূলক গান রচনা করেছেন ডাঃ সারেঙ্গী। সচেতনতামূলক এই উদ্যোগে তিনি পাশে পেয়েছিলেন, জেলার তথ্য ও সংস্কৃতি আধিকারিক অনন্যা মজুমদার, জেলা ও রাজ্যের বিশিষ্ট কবি নির্মাল্য মুখোপাধ্যায়, স্বাস্থ্যকর্মী ও সংগীতশিল্পী স্বাগত মাইতি এবং শিক্ষক ও সংগীতশিল্পী কিংশুক রায়’কে। করোনা’র গান “করোনা হারবে বাংলা জিতবে” দিন পনেরো আগেই জেলা স্বাস্থ্য ভবনের উদ্যোগে জেলাশাসক ডঃ রশ্মি কমল এবং জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ নিমাই চন্দ্র মন্ডল উদ্বোধন করেছিলেন। আর তার সাথে এবার জন্মনিয়ন্ত্রণের গান ও ডেঙ্গু সচেতনতার গানও আগামী দু’সপ্তাহ ধরে বাজবে প্রতিটি ব্লকে ব্লকে, পাড়ায় পাড়ায়। লক্ষ্য একটাই, সমাজের এইসব প্রতিবন্ধকতা গুলির বিরুদ্ধে রুখে দাঁড়ানো, মানুষকে সচেতন করা, উদ্বুদ্ধ করা, জানালেন সহকারী স্বাস্থ্য আধিকারিক (১) ডাঃ সৌম্যশঙ্কর সারেঙ্গী। আর এই বিষয়ে জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ নিমাই চন্দ্র মন্ডল বললেন, “বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে, জন্ম-নিয়ন্ত্রণের বার্তা দেওয়ার সাথে সাথে, এই সময়ের আরো দুটি গুরুত্বপূর্ণ বিষয় করোনা ও ডেঙ্গু প্রতিরোধের বার্তাও দেওয়া হবে আগামী ২৪ শে জুলাই পর্যন্ত। এজন্য, প্রতিটি মহাকুমা ও ব্লককে প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে।”

Loading...

Weather Data Source: Weather Kolkata

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট