মাধ্যমিক উত্তীর্ণদের একাদশ শ্রেণিতে ভর্তি কবে এবং কী ভাবে হবে তার সুনির্দিষ্ট গাইডলাইন ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়


বুধবার,১৫/০৭/২০২০
570

কলকাতা : বুধবার দুপুরে নাকতলার বাড়িতে সাংবাদিক বৈঠক করেন পার্থবাবু। সেখানেই তিনি বলেন, করোনা পরিস্থিতিতে স্বাস্থ্য বিধি মেনে একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া হবে। তিনি জানিয়েছেন, যে সমস্ত মাধ্যমিক উত্তীর্ণরা নিজেদের স্কুলে ভর্তি হবে তাদের এই প্রক্রিয়া শুরু হবে ১ অগস্ট। শেষ হবে ১০ অগস্ট। যারা অন্য স্কুলে ভর্তি হতে যাবে, তাদের ভর্তি প্রক্রিয়া ১১ অগস্ট থেকে ৩০ অগস্ট পর্যন্ত চলবে।

শিক্ষামন্ত্রী জানিয়েছেন, নিজেদের স্কুলে ভর্তি হওয়ার সংখ্যাটাই প্রতিবছর বেশি থাকে। অন্য স্কুলে ভর্তি হতে যায় ১০-১২ শতাংশ পড়ুয়া। কোনও কোনও জায়গায় তা ২০ শতাংশ পর্যন্ত হয়। তবে এবার যেহেতু কোভিড সতর্কতা রয়েছে, তাই দু’ভাগে ভর্তি প্রক্রিয়া চলবে।

বিজ্ঞাপন

যে স্কুলে দশম শ্রেণি পর্যন্ত পড়াশোনা হয় সেই স্কুলের ছাত্রছাত্রীরা স্বাভাবিক ভাবেই একাদশ শ্রেণিতে অন্য স্কুলে ভর্তি হতে যায়। তা ছাড়াও অনেক ছাত্রছাত্রী একাদশ শ্রেণিতে পছন্দ মতো বিষয়ের কম্বিনেশন পাওয়ার জন্য স্কুল বদল করে। তাদের ভর্তি প্রক্রিয়া হবে দ্বিতীয় ধাপে অর্থাৎ ১১ থেকে ৩০ অগস্ট পর্যন্ত।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট