ঝাড়গ্রামের বিভিন্ন জায়গায় পালিত করম উৎসব


রবিবার,৩০/০৮/২০২০
607

ঝাড়গ্রাম:- শরতের আগমনে শস্য ও সন্তানের সমৃদ্ধি কামনায় জঙ্গলমহলে মূলবাসীদের করম পরব। জঙ্গলমহলের গ্রামগঞ্জে মূলত কুড়মি (মাহাতো) সম্প্রদায়ের মূলবাসীরা এ দিন মেতে ওঠেন উৎসবে। সেই সঙ্গে ভূমিজ, বাগাল, কামার, কুমোর সম্প্রদায়ের মানুষজনও উৎসবে সামিল হন। ভাদ্র মাসের শুক্লপক্ষের একাদশীর দিনটিকে স্থানীয়রা বলেন পার্শ্বএকাদশী। প্রচলিত বিশ্বাস, এই বিশেষ তিথিতে নররূপী নারায়ণ অনন্ত শয্যায় পাশ ফিরে ভূলোকের দিকে তাকিয়েছিলেন। যে দিকে নারায়ণের দৃষ্টি পড়েছিল, পৃথিবীর সেই অংশ হয়ে উঠেছিল শস্যশ্যামল। এমনই এক বিশেষ দিনে কুড়মি সম্প্রদায়ের মধ্যে করম ঠাকুরের পুজোর প্রচলন করেছিলেন কর্মু নামে এক রাজপুত্র। এই তিথিতে করম গাছের ডালকে দেবজ্ঞানে পুজো করেন জঙ্গলমহলের মূলবাসীরা।

ঝাড়গ্রাম জেলায় বিভিন্ন জায়গায় পালিত হল করম পরব। ঝাড়গ্রাম জেলায় সরকারিভাবে করম পরব পালিত হল। জঙ্গলমহলে বিভিন্ন গ্রামে কুর্মি সহ বিভিন্ন সম্প্রদায়ের মূলবাসীরা মেতে ওঠেন এই পরবে। এদিন ঝাড়গ্রাম শহরে করম পুজোটি হয় জেলাশাসকের অফিস প্রাঙ্গণে । আদিবাসী উন্নয়ন বিভাগ ও পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে করম পরব পালিত হয়। সেখানে একটি করম গাছের নীচে করম পুজো হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঝাড়গ্রামের জেলাশাসক আয়েষা রানি এ ছাড়াও বিশিষ্ঠ আধিকারিকরা।

জঙ্গলমহলে বিভিন্ন গ্রামে কুর্মি সহ বিভিন্ন সম্প্রদায়ের মূলবাসীরা মেতে ওঠেন এই করম পরবে। এদিন ঝাড়গ্রাম শহরে করম পুজোটি হয় শহরের মধুবন মোড়ে। এছাড়াও ঝাড়গ্রামের গড় শালবনির লবকুশ গ্রামে, সাঁকরাইল ব্লকের দিগারবাঁধ ও কুকড়াখুপি গ্রামে, গোপীবল্লভপুর-২ ব্লকের বনগড়া, পদিমা গ্রামে করম পরব সাড়ম্বরে পালিত হয়েছে। কথিত আছে, দেবতাকে সন্তুষ্ট করার জন্য এই পুজো। সারারাত ধরে করম গাছের নীচে পাতা নাচ হয়।

Loading...
https://www.banglaexpress.in/ Ocean code:

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট