বড়দিনে ঘরের আমন্ড কেক


সোমবার,২১/১২/২০২০
485

বড়দিন তো চলেই এসেছে। আর কেক ছাড়া কি এই দিনটি উদযাপন করা যায়। তবে দোকানের কেক নয়, ঘরের তৈরি বিশেষ কেক এই দিনের আনন্দ আরো বাড়িয়ে দেবে।

আমন্ড কেক উপকরণ

আমন্ড বাদাম গুঁড়ো ৫০০ গ্রাম, আইসিং সুগার ৭০ গ্রাম, মাখন ৪ চামচ, ডিম ২ টি, ময়দা ৩ কাপ, আমন্ড ফ্লেভার ৪ ফোঁটা, বেকিং পাউডার ১ চামচ।

প্রণালি

একটি পাত্রে মাখন ও আইসিং সুগার একসঙ্গে বিট করে নিতে হবে নরম না হওয়া পর্যন্ত। নরম হয়ে গেলে ডিম দিয়ে আরো ৫ মিনিট বিট করতে হবে। তারপর আমন্ড পাউডার, ময়দা ও বেকিং পাউডার একে একে দিয়ে আরো কিছুক্ষণ বিট করতে হবে। এরপর পুরো মিশ্রণ একটি পাত্রে ঢেলে ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ৩০ মিনিট বেক করে নামিয়ে ঠাণ্ডা হলে পরিবেশন করুন আমন্ড কেক।

ডিম ছাড়া কেক উপকরণ

২ কাপ গুঁড়ো চিনি, ১ কাপ পানি ঝরানো দই, তেল ১ কাপ, দুধ ১ কাপ, বেকিং পাউডার ১ চা চামচ, বেকিং সোডা, ১ চা চামচ, ভ্যানিলা এসেন্স ২ ফোঁটা, ১/২ কাপ ময়দা , ১/২ কাপ কনডেন্স মিল্ক।

প্রণালি

দই ভালভাবে একদম মসৃণ করে ফেটিয়ে নিতে হবে। সাথে গুঁড়ো চিনি, কনডেন্স মিল্ক, তেল একসাথে বিটারের সাহায্যে বিট করে নিতে হবে। অন্য পাত্রে ময়দা, বেকিং সোডা ও বেকিং পাউডার একসাথে মিশিয়ে ছাঁকনির সাহায্যে চেলে নিতে হবে।

দই-এর মিশ্রণের সাথে ময়দার মিশ্রণ অল্প অল্প করে দিয়ে হালকা হাতে মিশিয়ে নিতে হবে ৷ মিশ্রণটি একটি গ্রিজ করা ওভেনপ্রুফ পাত্রে ১৮০ ডিগ্রি প্রি-হিট ওভেনে ৩০-৩৫ মিনিট বেক করে নিতে হবে।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট