বস্তি এলাকা গুলির জন্য বাংলার বাড়ি তৈরি করে দিচ্ছে কলকাতা কর্পোরেশন


শনিবার,৩০/০১/২০২১
506

শহর কলকাতা বস্তি এলাকা গুলির জন্য বাংলার বাড়ি তৈরি করে দিচ্ছে কলকাতা কর্পোরেশন এমনটাই জানিয়েছেন কলকাতা পুরসভার প্রশাসক ফিরহাদ হাকিম। তিনি জানিয়েছেন শহর কলকাতায় বিভিন্ন জায়গায় এখনও পর্যন্ত অনেক এলাকা রয়েছে সে সমস্ত জায়গাগুলিতে বাংলার বাড়ি প্রকল্পের মাধ্যমে সেই সমস্ত মানুষদের জন্য ফ্ল্যাট বাড়ি বানিয়ে দেওয়া হচ্ছে ।কিন্তু সে সমস্ত বাড়িগুলি বসবাসকারী বাসিন্দারা আগামী 15 বছর বিক্রি করতে পারবেন না ।পরবর্তী সময়ে তারা সেই বাড়ি ফ্ল্যাট বিক্রি করতে পারবেন বলে জানিয়েছেন তিনি। কিন্তু 15 বছরের মধ্যে কেউ যদি মারা যায় তাহলে তা পরবর্তী প্রজন্ম সেই বাড়িটা ফ্ল্যাট পেয়ে যাবেন ।

এর পাশাপাশি তিনি জানিয়েছেন সমগ্র কলকাতা কে বস্তি এলাকা মুক্ত করা হবে তার জন্য সমস্ত রকম চেষ্টা চালানো হচ্ছে ।পাশাপাশি তিনি জানিয়েছেন ঐ সমস্ত ফ্ল্যাট বা বাড়ি তৈরি হবার পর নিজেদের মধ্যে একটি কমিউনিটি তৈরি করতে হবে যার মাধ্যমে পাম্প বা লাইট এই জিনিসগুলো নিজেরা করে নিতে পারেন বলে জানিয়েছেন তিনি ।পাশাপাশি তিনি জানিয়েছেন যত তাড়াতাড়ি সম্ভব টাউন হল টাও সঠিকভাবে তৈরি করা হবে ।যাতে সেখান থেকে সমস্ত ব্যক্তিদের সাম্মানিক সম্মান দেওয়া যায় বলে তিনি জানিয়েছেন ।

অন্যদিকে তিনি জানিয়েছেন ব্রিটিশ কাউন্সিলের সঙ্গে কলকাতা পুরসভা একটি কথাবার্তা হয়েছে ব্রিটিশ কাউন্সিল চায় তারা সিটি অফ লিটারেচার বানাতে ।সেই জন্য লন্ডন থেকে কিছু মানুষ আসবেন আগামী সপ্তাহে এবং তারা কলকাতা কর্পোরেশনের আর্কাইভে যে সমস্ত জিনিস আছে তারা সে সমস্ত জিনিসের পাশাপাশি আরো নতুন কিছু তথ্য তাদের হাতে তুলে দেবেন । যার মাধ্যমে কলকাতা পুরসভার আর্কাইভের সম্মান আরো বাড়েবে সেদিকেও খেয়াল রাখা হবে এই বিষয়ে কাজ করা হচ্ছে বলে এদিন তিনি জানিয়েছেন। পাশাপাশি তিনি জানিয়েছেন গার্ডেনরিচ অন্যান্য জায়গায় জলের সমস্যা ছিল সেগুলো খুব তাড়াতাড়ি মিটে ফেলা হচ্ছে বলেও তিনি জানিয়েছেন।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট