নবরূপে সজ্জিত গড়িয়ার “আদি কালীগঙ্গা”


বুধবার,১৭/০২/২০২১
295

রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাসের বিধায়ক এলাকা উন্নয়ন প্রকল্পের আর্থিক সহযোগিতায় নবরূপে সাজিয়ে তোলা হল কলকাতা কর্পোরেশনের ১১১ নম্বর ওয়ার্ড – এর গড়িয়ার কামডহরি বাসনা কালীবাড়ি সংলগ্ন আদি কালীগঙ্গা।

গড়িয়া আদি শ্মশান ও সংলগ্ন পুকুরটি সৌন্দর্যায়ন করা হয়েছে। পুকুরে চিতাভস্ম বিসর্জন দেওয়া নিষিদ্ধ এখন। একসময় কালীগঙ্গার অংশ ছিল পুকুরটি। মানুষ এটিকে গঙ্গা মনে করেই পুজো – স্নান, তর্পণ, এলাকার বিভিন্ন পুজো কেন্দ্রিক অনুষ্ঠান, চিতাভস্ম বিসর্জন এর সেরা জায়গা বলে মনে করেন। প্রসঙ্গক্রমে জানিয়ে রাখা ভাল, এখন থেকে চিতাভস্ম বিসর্জন এর জন্য টালি নালার উপর স্বতন্ত্র একটি জায়গা তৈরি করে দেওয়া হল।

বাসনা কালিবাড়ির পুকুরটির ব্যাপক সংস্কারের কাজ সম্পন্ন করেছে বর্তমান রাজ্য সরকার। পূর্ত এবং যুব কল্যাণ ও ক্রীড়া দপ্তরেরর মন্ত্রী পুকুর সংস্কারের জন্য অর্থ মঞ্জুর করেন। তাদেরই ব্যবস্থাপনায় আবর্জনা ও বিষাক্ত বর্জ্যের আঁতুড়ঘর সহ পরিবেশ দূষণকারী কালীবাড়ি পুকুরটির আমূল সংস্কার ও সৌন্দর্যায়ন পাল্টে দিয়েছে এলাকার পরিবেশগত চালচিত্র ও দৃশ্যায়ন।

বিষাক্ত বর্জ্যের আঁতুড়ঘর আজ নবরূপ পেয়ে মানুষের অন্যতম দ্রষ্টব্য জায়গা হয়ে উঠেছে। এলাকার বিধায়ক ও মন্ত্রী অরূপ বিশ্বাস এর মাধ্যমে উদ্বোধন হল বাসনা কালিবাড়ির রূপান্তরিত পুকুরটি যা কালিগঙ্গা নামে পরিচিত এবং তা উন্মুক্ত করে দেওয়া হল সাধারণের ব্যবহারের জন্য। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ১১ নম্বর বরো কমিটির সমন্বয়ক শ্রী তারকেশ্বর চক্রবর্তী।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট