১৪ বছরের কিশোর অর্চিষ্মাণের একাডেমিক ‘রেকর্ড টাইটেল’ এর হ্যাট্রিক


শুক্রবার,২১/০৫/২০২১
8997

নিজস্ব সংবাদদাতা, বাংলাএক্সপ্রেস : অর্চিষ্মাণ নন্দী, ১৪ বছরের কিশোর, খড়গপুরের সেন্ট অ্যাগনেস স্কুলের নবম শ্রেণীর ছাত্র। এই ছোটো বয়সে অর্চিষ্মাণ এখন তিনটি একাডেমিক রেকর্ড টাইটেল এর অধিকারী ভারতবর্ষ ও এশিয়া মহাদেশের মধ্যে। যখন অর্চিষ্মাণের বয়স ১২বছর ৩মাস ১৬দিন, সে ইন্ডিয়া বুক অফ রেকর্ডস থেকে পেয়েছে “Most Academic Tests Qualified” টাইটেল। মোট ১৫ টি জাতীয় ও আন্তর্জাতিক বিজ্ঞান ও গণিতের প্রতিযোগিতামূলক পরীক্ষায় দৃষ্টান্তমূলক সাফল্য অর্জন করার জন্য অর্চিষ্মাণের এই রেকর্ড টাইটেল পাওয়া। 

অর্চিষ্মাণের ইন্ডিয়া বুক অফরেকর্ডস থেকে প্রাপ্ত শংসাপত্র ও স্মারকসমূহ

ছোট্ট ছোট্ট পায়ে চলতে চলতে অর্চিষ্মাণ ছুঁতে চায় চাঁদের পাহাড়। ২০২০-২০২১ শিক্ষা-বর্ষে অর্চিষ্মাণ মোট ৬৪টি জাতীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতামূলক পরীক্ষায় সাফল্য পেয়েছে। আজকের তারিখে সব মিলিয়ে অর্চিষ্মাণের ঝুলিতে রয়েছে ১৩২টি প্রতিযোগিতামূলক পরীক্ষার  সাফল্য। স্কুলের ক্রিকেট ম্যাচে ছক্কা হাঁকিয়েছে অর্চিষ্মাণ, পাঠিয়েছে বল অন্য আর একটি স্কুলের বিল্ডিংয়ে। ক্রিকেট মাঠে সেঞ্চুরি করা এখনো অধরা থাকলেও জাতীয় ও আন্তর্জাতিক স্তরের প্রতিযোগিতামূলক পরীক্ষার মাঠে ইতিমধ্যেই সেঞ্চুরি করে ফেলেছে অর্চিষ্মাণ। 

জাতীয় ও আন্তর্জাতিক স্তরের প্রতিযোগিতা মূলক পরীক্ষার সাফল্যের স্মারকসমূহ

সম্প্রতি ‘এশিয়া বুক অফ রেকর্ডস’ এবং ‘ইন্ডিয়া বুক অফ রেকর্ডস’ থেকে সে আরও দুটো রেকর্ড টাইটেল অর্জন করেছে। প্রথম টাইটেল টি হলো “Maximum Olympiads Qualified by a Teenager”। জাতীয় ও আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন একাডেমিক টেস্টিং এবং মূল্যায়ন সংস্থা দ্বারা পরিচালিত সর্বাধিক সংখ্যক অলিম্পিয়াডে সাফল্য  লাভ করায় অর্চিষ্মাণ এই রেকর্ড টাইটেল অর্জন করেছে। অর্চিষ্মাণ ১১টি জাতীয়, ৫১টি আন্তর্জাতীয় এবং ১০টি এশিয়ান সহ গণিত, বিজ্ঞান, ইংরেজি, জেনারেল নলেজ, ইনফরম্যাটিকস এবং পদার্থবিজ্ঞানে ১৪বছর, ৭মাস এবং ১৯দিন বয়সে ৭৩টি অলিম্পিয়াডে সাফল্যের নিদর্শন দেখিয়েছে। অর্চিষ্মাণের দ্বিতীয় প্রাপ্ত রেকর্ড টাইটেল টি হলো “Youngest to present Mathematics research paper at virtual national conference” যা জাতীয় স্তরের ভার্চুয়াল গণিত সম্মেলনে গবেষণামূলক প্রবন্ধ উপস্থাপনের জন্য। অর্চিষ্মাণ ভোপালের NCERT Regional Institute of Education (RIE), দ্বারা আয়োজিত গণিতের নবম জাতীয় সম্মেলনে ফিবোনাকি অনুক্রমের (Fibonacci sequence) সাথে যুক্ত একটি অভিনব সূত্র উপস্থাপন করেছিল, যেখানে অর্চিষ্মাণের দেওয়া গণিতের-তত্ত্ব প্রশংসা কুড়িয়েছিল দেশের বিশিষ্ট গণিতজ্ঞ ও গবেষকদের কাছ থেকে। 

আন্তর্জাতিক স্তরের গণিতের পরীক্ষায় অর্চিষ্মাণের সাফল্যের কিছু নমুনা হল:

১)রাশিয়ার ‘পিটার দ্য গ্রেট সেন্ট পিটার্সবার্গ পলিটেকনিক বিশ্ববিদ্যালয়’ এবং ‘ইউলার ফাউন্ডেশন’ দ্বারা আয়োজিত অলিম্পিয়াডে “গণিতের ডিপ্লোমা” অর্জন।

২)অস্ট্রেলিয়ান ম্যাথমেটিক্স কম্পেটিশনে দুবার সার্টিফিকেট অফ ডিস্টিংকশন অর্জন।

৩)সিঙ্গাপুরের সাউথ ইস্ট এশিয়ান ম্যাথেমেটিক্যাল অলিম্পিয়াডে ব্রোন্জ মেডেল।

৪)সিঙ্গাপুর এন্ড এশিয়ান স্কুল ম্যাথ অলিম্পিয়াডে সিলভার মেডেল।

৫)সিঙ্গাপুরের সিমক ম্যাথ অলিম্পিয়াডে সিলভার ও ব্রোন্জ মেডেল।

৬)থাইল্যান্ড ইন্টারন্যাশনাল ম্যাথ অলিম্পয়াডে গোল্ড মেডেল।

৭)জার্মানির ইন্টারন্যাশনাল ইয়ুথ ম্যাথ চ্যালেঞ্জ-এ গোল্ড অনার।

৮)সিঙ্গাপুরের ইন্টারন্যাশনাল জুনিয়র ম্যাথ অলিম্পিয়াডে ব্রোন্জ মেডেল।

পড়াশুনার পাশাপাশি অর্চিষ্মাণ তবলার তালিম নিচ্ছে বছর দুয়েক ধরে। ইংরেজি ও বাংলাতে লেখে কবিতা। প্রথম সারির বাংলা ও ইংরেজি সংবাদপত্রের ছোটদের পাতায় ও আন্তর্জালে ইতিমধ্যেই  প্রকাশ পেয়েছে অর্চিষ্মাণের কিছু কবিতা। সময় পেলেই ওল্টাতে থাকে বাড়ীর লাইব্রেরীতে থাকা রামায়ণ ও মহাভারতের বইয়ের পাতা। বাংলা এক্সপ্রেসের সংবাদ প্রতিনিধিকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে অর্চিষ্মাণ জানিয়েছে ভবিষ্যতে গণিত নিয়ে পড়াশুনা করার ইচ্ছে তার।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট