ছাদ বাগানেই সম্ভব সব ধরনের সবজি এবং ফল চাষ


বুধবার,২৬/০৫/২০২১
367

ছাদ বাগানেই সম্ভব সব ধরনের সবজি এবং ফল চাষ।তবে জানতে হবে কোন ধরনের বৃক্ষ হবে ফলপ্রসূ!দ্বীপ উন্নয়ন সংস্থার কার্যালয়ের ছাদ-বাগানে গ্রীষ্মকালীন ফলজ বৃক্ষ ও সবজির পরিচর্যা: নগরে সবুজের পরিমাণ বাড়ছে, সাথে সাথে পুষ্টি পাওয়ার বিষয়টি গুরুত্বসহকারে ভাবতে হবে এবং তা এখনই করার উপযুক্ত সময়। তাই নগরে ফল ও সবজি চাষের জন্য ছাদ-বাগানসহ নতুন নতুন প্রযুক্তি ও কলাকৌশল টেকসই ও জনপ্রিয় করতে হবে। অনেক বৃক্ষ প্রেমিক পরিকল্পিতভাবে নিজ হাতে ছাদ বাগান করে সৃষ্টির আনন্দ ও সৃষ্টির প্রতি ভালোবাসার বহিঃপ্রকাশ ঘটাচ্ছেন। একটা সুন্দর ছাদ বাগান আপনাকে দিতে পারে পরিচ্ছন্ন পরিবেশ, বিশুদ্ধ অক্সিজেন ও সারা বছর ধরে পরিবারে সরবরাহ করতে পারে নিরাপদ ফল-সবজি। শুধু নগরে নয় বরং আমাদের দ্বীপাঞ্চলে ও বাড়ি পর্যায়ে এ ধরনের সবজি এবং ফল চাষে সুফল পাচ্ছে বহু সচেতন উদ্যোক্তা। অনেকেই পর্যাপ্ত ধারণার অভাবে এই মহতি কর্মকে উচ্চভিলাসী, অবান্তর ও অধিক খরচের একটি খাত মনে করেন। এ বিষয়ে একটু খোঁজ-খবর করলেই আপনি পেয়ে যাবেন পর্যাপ্ত তথ্য ও প্রযুক্তিগত ঊপাত্ত। হতে পারে অবসর সময়ের লাভ-জনক ব্যবসা।

চলুন জেনে নেই কোন ধরনের বৃক্ষ চাষে পাওয়া যেতে পারে ভালো ফলঃ ছাদ বাগানের প্রথম শর্ত হচ্ছে, উপযুক্ত গাছ, সবজি ও ফসল নির্বাচন। সাধারণত, শক্ত পাতার গাছ, বেটে প্রজাতির বারোমেসে সবজি এবং ফল বৃক্ষ রোপণে ছাদ বাগানে ভালো ফলাফল পাওয়া যায়। আমরা ড্রাগন ফল ছাদে চাষ করে ভালো ফলাফল পেয়েছি। সাধারণত এ মৌসুমে এত ভালো ফল পাওয়া যায়না। তবুও কিছু গাছ রয়েছে যেটা নিয়মিত পরিচর্যা করে ভালো ফলাফল পাওয়া গেছে। ছাদ বাগানের যত্নঃ গ্রীষ্ম মৌসুমে প্রচণ্ড খরার হাত থেকে রক্ষা পাওয়ার জন্য গাছ এমন ভাবে ঘিরে দিতে হবে যাতে করে ছাদ বাগানটি রৌদ্র ও ছায়াযুক্ত হয়। অর্থ্যাৎ রৌদ্র ও ছায়া সম-পরিমাণে থাকবে। দিনের বেলায় ছাদের পরিবেশ অতিরিক্ত গরম হলে ফল ও সবজির চারাগাছ গুলো মারা যেতে পারে।

সে জন্যই রৌদ্র ও ছায়াযুক্ত পরিবেশ অতিরিক্ত গরম হতে ছাদে রক্ষিত ফসলের সমূহ ক্ষতির হাত হতে রক্ষা করবে। পর্যাপ্ত পানি ও গাছের পুষ্টি সমৃদ্ধ উপাদান গাছের গোড়ায় সরবরাহ করতে হবে। নিয়মিত অবাঞ্চিত গাছ (আগাছা) পরিস্কারি করতে হবে। গাছের দ্রুত বৃদ্ধি ও সৌন্দর্য বর্ধনে গাছের গোঁড়া পরিষ্কার –পরিচ্ছন্ন রাখতে হবে। ছাদে বৃক্ষ রোপণের জন্য সবচেয়ে সহজলভ্য হল টব। কিন্তু এর পরিবর্তে ফল এবং সবজি এর পরিত্যাক্ত প্লাস্টিক ঝুড়ি ব্যবহার করা অনেক উপকারি ও বটে। এতে করে গাছের গোড়া তে পানি জমে যায়না, মাটিতে পর্যাপ্ত অক্সিজেন সরবরাহ ঘটে। বোতল পনির ড্রপ ছাদ বাগানের জন্য খুবই কার্যাকর গাছ বড় হতে থাকে পর্যাপ্ত পুষ্টিগুণ সমৃদ্ধে ফলে স্বল্প বিনিয়োগে ও পরিশ্রমে আপনি আপনার পরিবারে যুক্ত করতে পারেন স্বাস্থ্য সমৃদ্ধ ফল-ফলাদি ও অন্যান্য খাদ্য উপাদান।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট