‘সরকারি ও বেসরকারি ক্ষেত্রে জনসংযোগ’ ওয়েবনার করল আলিয়া বিশ্ববিদ্যালয়


সোমবার,০৭/০৬/২০২১
512

তৌহিদুর রহমান, আসিফ আহমেদ, কলকাতা: ‘সরকারি ও বেসরকারি ক্ষেত্রে জনসংযোগ’ বিষয়ে ওয়েবনার করল আলিয়া বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও জনসংযোগ বিভাগ। সোমবার সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী মাহেত বিনতে নূর ও বাহারিনা তানভীরের উপস্থাপনায় বিভাগীয় প্রধান ডক্টর মোহাম্মদ রিয়াজের স্বাগত বক্তব্যের মাধ্যমে ওয়েবনারটি শুরু হয় বেলা বারোটায়। ওয়েবনারে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন পাবলিক রিলেশন্স কাউন্সিল অফ ইন্ডিয়া (পিআরসিআই) গুয়াহাটির প্রতিষ্ঠাতা চেয়ারপারসন, মাদার তেরেসা পুরস্কার প্রাপ্ত ইংরেজি দৈনিক দ্য সেন্টিনেল এর প্রাক্তন কনসালটিং এডিটর ও ইংরেজি দৈনিক ইস্টান ক্রনিকেল এর প্রাক্তন নির্বাহী সম্পাদক, নর্থইস্ট ইন্ডিয়ার প্রথম পিআর এজেন্সি ক্যাবসফোর্ড এর প্রতিষ্ঠাতা নুরুল ইসলাম লস্কর।

তিনি বলেন, জনসংযোগ হলো ইমেজ বিল্ডিং। পজিটিভ ইমেজ তৈরি করা গেলে সব কাজ সহজ হয়ে যায়। বিপরীত দিকে নেগেটিভ ইমেজ তৈরি হলে কাজ করা কঠিন হয়। জনসংযোগের গুরুত্ব বোঝাতে গিয়ে উদহারণ দিয়ে তিনি বলেন, যার ক্লাসে পজেটিভ ইমেজ রয়েছে সে দু-তিনদিন ক্লাসে না আসলেও পরে সব নোটিশ,পড়া অন্যদের থেকে পেয়ে যায় কিন্তু নেগেটিভ ইমেজ রয়েছে যার তার ক্ষেত্রে তা সম্ভব হয় না। ‘বিভিন্ন ক্ষেত্রে জনসংযোগ কর্মকর্তার পদবী ভিন্ন হলেও কাজএকই থাকে, তা হল পজেটিভ ইমেজ বিল্ডিং’ বলেন মি.লস্কর।

বেসরকারি ক্ষেত্রে জনসংযোগের বিষয়ে বাস্তব অভিজ্ঞতা তুলে ধরেন রেলিয়ান্স জিও ইনফোকমের অসম রাজ্যের করপোরেট মিউনিকেশনের প্রধান অঞ্জলি চিত্তরঞ্জন। তিনি বলেন, মানুষের চাহিদা বোঝাটা জনসংযোগ আধিকারিকের অন্যতম কাজ।
সরকারি ক্ষেত্রে বাস্তব অভিজ্ঞতা তুলে ধরেন, মিজোরামের প্রাক্তন মুখ্যমন্ত্রীর প্রেস সেক্রেটারি ও আইআইএমসি’র রিজিওনাল ডিরেক্টর এল. আর. সাইলো। তিনি বলেন, সরকারি গুরুত্বপূর্ণ ঘোষণা, তথ্য, পলিসি ও বিভিন্ন বিষয়ে প্রচার জনসংযোগের মাধ্যমে সাধারণ মানুষের কাছে পৌঁছে দেয়া হয় | এক্ষেত্রে প্রেসরিলিজ একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বলেও মন্তব্য করেন তিনি।

পিআরসিআই গুয়াহাটির সেক্রেটারি জেনারেল ও অফ ইয়ার্স ইয়ং কমিউনিকেটরস ক্লাবের নর্থইস্ট চ্যাপ্টার এর ডিরেক্টর শুভঙ্কর বন্দোপাধ্যায় বলেন, একজন পিআর একইসাথে একজন লবিস্ট, একজন জার্নালিস্ট এবং কোম্পানির এডভোকেট হিসেবে কাজ করেন। তার মতে, ক্রাইসিস মোমেন্টে সবসময়ই সত্য তথ্য উপস্থাপন করা জরুরি। পাশাপাশি বর্তমান সময়ে যোগাযোগ মাধ্যম কোম্পানির ইমেজ বিল্ডিং এর গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলে মন্তব্য করেন তিনি।

ওয়েবিনারে অংশ নিয়ে বাংলাদেশের জনসংযোগ সংস্থাগুলোর অবস্থা তুলে ধরেন বাংলাদেশের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও মিডিয়া স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান শেখ আদনান ফাহাদ। চীন-ভারত সীমান্তবর্তী এলাকা অরুণাচল প্রদেশ থেকে ওয়েবনারে অংশে নিয়ে বক্তব্য রাখেন, রাজীব গান্ধী বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক তেলিয়া আমি।

ওয়েবনারে উপস্থিত ছিলেন আলিয়া বিশ্ববিদ্যালয়ের সাংবাদিকতা ও গণজ্ঞাপন বিভাগের ফ্যাকাল্টি মেম্বার ডক্টর কায়ফিয়া আনসার লস্কর ও গজালা ইয়াসমিন সহ আলিয়া বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও প্রাক্তন শিক্ষার্থী এবং বিভিন্ন প্রতিষ্ঠানের প্রায় সত্তরজন অংশগ্রহণকারী। বক্তব্য শেষে এক প্রশ্নোত্তর পর্বে অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন বক্তারা।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট