বাংলাদেশে করোনা নিয়ন্ত্রণে সরকার কঠোর অবস্থানে

ডেস্ক রিপোর্ট, ঢাকা: করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ রোধে ১ জুলাই থেকে সরকার ‘কঠোর অবস্থানে’ যাচ্ছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। ওই দিন থেকে সবাইকে ঘরে থাকতে হবে জানিয়ে সচিব বলেন, বিধিনিষেধ বাস্তবায়নে সেনাবাহিনী ও সীমান্তরক্ষী বাহিনী বিজিবি’কে মাঠে রাখা হবে। ২৮ জুন সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিপরিষদের বৈঠক শেষে গণমাধ্যমকর্মীদের ব্রিফিংয়ে এ কথা বলেন তিনি। ওই বৈঠকেই ১ জুলাই থেকে কার্যকর হতে যাওয়া কঠোর বিধিনিষেধ নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম। তিনি বলেন, ১ থেকে ৭ জুলাই পর্যন্ত খুব স্ট্রিক্ট ভিউতে যাচ্ছি আমরা, খুবই স্ট্রিক্ট ভিউতে। এই সাতদিন কোনো ধরনের গণপরিবহন চলতে পারবে না। দোকানপাট, শপিং মল বন্ধ থাকবে। সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান বন্ধ থাকবে। থাকবে না মুভমেন্ট পাস। ফলে কেউ চাই

লেও ঘর থেকে বাইরে কেউ বের হতে পারবে না, পরিষ্কার কথা। যারা ইমারজেন্সি তারা সব সময় বের হতে পারবে। মুভমেন্ট পাস না থাকলে বিশেষ প্রয়োজনে কেউ কীভাবে বের হবে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘বের হওয়া যাবে না, বাসায় থাকতে হবে সবাইকে। কিন্তু ধরেন দাফন-কাফন করতে হবে, সেটা তো বাসায় করা যাবে না; সে সময় বের হওয়া যাবে। রোগী নিয়ে হাসপাতালে যাবেন, সেক্ষেত্রে বের হতে পারবেন।’ মন্ত্রিপরিষদ সচিব বলেন, চারটি বিভাগের সঙ্গে আমরা ভিডিও কনফারেন্স করে পর্যালোচনা করে দেখেছি। মাঠ পর্যায়ের সবাই ছিলেন, কমিশনার, ডিসি, ডিআইজি, এসপি, সিভিলসার্জন, জনপ্রতিনিধিরা ছিলেন। সবার বক্তব্য, দেশের একটা অংশ ওরেঞ্জ, রেড বা ব্রাউন হয়ে যাচ্ছে। সুতরায়ং এখন স্ট্রিক্ট নিষেধাজ্ঞা আরোপ করা ছাড়া উপায় নেই। কিছু বাস্তব কারণের জন্য ৩০ জুন পর্যন্ত করা যাচ্ছে না। সেজন্য ১ জুলাই থেকে শুরু হবে। লকডাউনের মধ্যে দরিদ্রদের কী হবে-জানতে চাইলে তিনি বলেন, ‘ত্রাণ প্রতিমন্ত্রীকে মন্ত্রিসভা বৈঠকে নির্দেশনা দেওয়া হয়েছে। সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় যথাসম্ভব গতবারের মতো গ্রোগ্রাম নিতে হবে।

বিশেষ করে শহর এলাকায় বেশি সমস্যা হয়, সেখানে খেয়াল রেখে যেন সাহায্য নিশ্চিত করা হয়।’ খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ‘১ জুলাই থেকে স্ট্রিক্ট রেসট্রিকশনে যাচ্ছি। বাস্তবায়ন কৌশল এর আগে স্বরাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে সভা হয়েছে। আগামীকাল বা পরশু বসে নির্ধারণ করব। আর্মি, বিজিবি, ব্যাটেলিয়ান পুলিশ টহলে থাকবে। তাদেরকে যতটুকু সম্ভব যা দরকার সব প্রয়োজনীয় ব্যবস্থা নিতে তাদের অথরিটি দিয়ে দেওয়া হয়েছে, যাতে কোনোভাবেই মানুষ বের হতে না পারে, তা মনিটর করবে।’ সশস্ত্র বাহিনী টহল দেবে উল্লেখ করে তিনি আরও বলেন, ‘কেউ কথা না শুনলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া তাদের কাজের মধ্যে থাকবে। রিকসা চলবে কিনা, আদেশে বলে দেওয়া হবে।’ মন্ত্রিপরিষদ সচিব বলেন, আমরা সীমান্তবর্তী জেলাগুলোর ক্ষেত্রে দেখেছি, সেখানে লকডাউন দেওয়ার কারণে সংক্রমণ অনেক কমেছে।

admin

Share
Published by
admin

Recent Posts

কুণাল ঘোষকে তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক পদ থেকে সরিয়ে দিল রাজনীতির অবসান বা শুরু?

রাজনীতির সময়ে অনেক সময় আসে যখন সাধারণভাবে একজন রাজনৈতিক কর্মীর কাছে এক পদ দিয়ে দেওয়া…

20 hours ago

রজনীকান্ত এবার সবচেয়ে বেশি পারিশ্রমিক নিয়ে সব রেকর্ড ভেঙে দিলেন

তিনি ভারতীয় তামিল চলচ্চিত্রের মহাতারকা রজনীকান্ত। শুধু তামিল ভাষাতেই হিন্দি, তেলেগু, কন্নড় ও ইংরেজি ভাষার…

1 day ago

নির্মাতা অনিরুদ্ধ’র আরেকটি ছবিতে অভিনয় করতে যাচ্ছেন জয়া

কলকাতার নির্মাতা অনিরুদ্ধ রায়চৌধুরী পরিচালিত ‘কড়ক সিং’ নামের হিন্দি ছবির মাধ্যমে বলিউডে অভিষেক হয়েছে বাংলাদেশী…

1 day ago

বলিউড ডিভা শিল্পা শেঠির সম্পত্তির সম্পত্তি বাজেয়াপ্তি: সন্তানসহ মুম্বাই ছেড়ে প্রত্যাবর্তন

বলিউড অভিনেত্রী শিল্পা শেঠির স্বামী রাজ কুন্দ্রা তার আর্থিক মুদ্রার এক ধারালো নিয়ে সম্পত্তি বাজেয়াপ্তি…

1 day ago

পাওলি দাম: বাংলাদেশের চলচ্চিত্র এক নতুন প্রতিভার আবির্ভাব

বাংলাদেশের চলচ্চিত্র শৃঙ্খলা সম্পর্কে আলোচনা করা যেতে পারে অল্প বা মাঝামাঝি হয়ে যাওয়া একটি বিষয়।…

1 day ago

কুরুচিকর ভাষার প্রতিযোগিতা বন্ধে কমিশনের চিঠি প্রধান প্রধান রাজনৈতিক দলগুলিকে

দেশ জুড়ে নির্বাচনী প্রচারে ঝড় বইছে। সেই সঙ্গে সমানতালে চলছে একে অপরকে আক্রমণের পালা। পক্ষ…

1 day ago
https://www.banglaexpress.in/ Ocean code: