টানা দু’বছর স্কুল বন্ধ, অনন্য দৃষ্টান্ত শিক্ষকের


শুক্রবার,২৩/০৭/২০২১
615

টানা দু’বছর স্কুল বন্ধ। গ্রামীণ এলাকার পড়ুয়াদের পড়াশোনা একপ্রকার শিকেয় উঠেছে। এই কঠিন পরিস্থিতিতে হুগলির পুড়শুরা চিলাডাঙ্গি উত্তরপাড়া প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক রথীন ভৌমিক দৃষ্টান্ত স্থাপন করলেন। পাড়ায় পাড়ায় পৌঁছে গিয়ে নিচ্ছেন ক্লাস।
করোনার জন্য দীর্ঘদিন ধরে স্কুল বন্ধ। ফলে বেশীরভাগ ছাত্র-ছাত্রী পড়াশোনা অনেকটাই পিছিয়ে পড়েছে।বিশেষ করে আর্থিক দিক থেকে পিছিয়ে পড়া শ্রেণীর পরিবারগুরি ছাত্র-ছাত্রীদের পঠন-পাঠনের মান প্রায় একেবারে তলানিতে। ওই সমস্ত ছাত্র-ছাত্রীদের কথা ভেবে এবার পাড়ায় পাড়ায় গিয়ে পড়ানো শুরু করেছেন হুগলির পুড়শুরা দক্ষিণ চক্রের চিলাডাঙ্গি উত্তরপাড়া প্রাথমিক বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক রথীন ভৌমিক। সপ্তাহে দু-তিনদিন পাড়ায় পাড়ায় গিয়ে খেলার ছলে পড়াচ্ছেন তিনি। রথীনবাবু বলেন, করোনা আবহে দীর্ঘদিন ধরে স্কুল বন্ধ। অনলাইনে বা হোয়াটসঅ্যাপে ভিডিয়োর মাধ্যমে ক্লাস নেওয়ার চেষ্টা হলেও সব পরিবারে স্মার্ট ফোন না থাকায় পড়ুয়াদের ঘরে ঘরে পৌঁছানো যাচ্ছে না। সে কথা ভেবেই এবার পাড়ায় পড়ায় গিয়ে ব্যাচ বানিয়ে পড়ানোর উদ্যোগ নিয়েছি।
শুধু পুঁথিগত শিক্ষা নয়, পরিবেশ সচেতনতা বৃদ্ধির জন্য পড়ুয়াদের সঙ্গে নিয়ে চারা গাছ রোপণের উদ্যোগও নিয়েছেন তিনি। প্রধান শিক্ষকের এই উদ্যোগে খুশি অভিভাবকরা। তাদের বক্তব্য স্কুল বন্ধ থাকায় ছেলেমেয়েদের পড়াশোনা একেবারেই হচ্ছিল না। প্রধান শিক্ষক পাড়ায় আসায় আবার ছেলেমেয়েরা বই খুলে পড়তে বসেছে।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট