CII এবং ITC হোটেলস- এর সঙ্গে হাত মিলিয়ে হসপিটালিটিতে সুইস প্রফেশনাল ডিপ্লোমা প্রদান করছে EHL গ্রুপ


মঙ্গলবার,০৭/১২/২০২১
251

কোলকাতা : দেশের হসপিটালিটি ক্ষেত্রে দক্ষতা উন্নয়নে বণিকসভা সিআইআই কর্তৃক গৃহীত কর্মসূচির অঙ্গ হিসেবে সুইজারল্যান্ডের Ecole hôtelière de Lausanne (EHL) দেশের বিভিন্ন প্রান্তের আইটিসি’র চারটি হোটেলে ১৮ মাসের বৃত্তিমূলক ও প্রশিক্ষণের ডিপ্লোমা কর্মসূচি শুরু করছে। স্কুল স্তরে ১২শ উত্তীর্ণ মোট ২০০ জন প্রথম ব্যাচের শিক্ষার্থীকে আইটিসির চারটি বিলাসবহুল হোটেল যথা, আইটিসি মৌর্য (নিউ দিল্লি), আইটিসি সোনার এবং আইটিসি রয়্যাল বেঙ্গল (কোলকাতা), আইটিসি মারাঠা (মুম্বাই) এবং আইটিসি গ্র্যান্ড চোলা (চেন্নাই) তে প্রশিক্ষণ দেওয়া হবে। প্রতিটি হোটেলে ৫০ জন শিক্ষার্থীকে প্রশিক্ষণ দেওয়া হবে। সিআইআই সমগ্র বিশ্বের সমস্ত প্রধান হসপিটালিটি চেনের স্বীকৃত  ‘ EHL এর VET’ প্রফেশনাল ডিপ্লোমা প্রশিক্ষণ কর্মসূচি সফলভাবে শেষ করা সমস্ত শিক্ষার্থীর ১০০ শতাংশ চাকরির নিশ্চয়তা দিয়েছে। 

সিআইআইএর নির্বাহী অধিকর্তা সৌগত রায় চৌধুরী জানালেন,”সিআইআই দেশের হসপিটালিটি ক্ষেত্রে প্রশিক্ষিত এবং বিশ্বমানের শিক্ষিত প্রতিভাবান পেশাদারদের চাহিদা মেটানোর উদ্যোগ নিয়েছে। সেই কারণেই বিশ্বের এক নম্বর হসপিটালিটি এবং লিজার ম্যানেজমেন্ট স্কুল ১২৭ বছরের পুরনো EHL গোষ্ঠীর সঙ্গে গাঁট ছড়া বাঁধার এই উদ্যোগ। শিক্ষার্থীদের প্রশিক্ষণ দেওয়ার জন্য আমরা দেশের হসপিটালিটি ক্ষেত্রের অগ্রগণ্য সংস্থার সঙ্গেও জোট বাঁধতে চাই, এক্ষেত্রে আইটিসি হোটেলস স্বাভাবিক ভাবেই প্রাথমিক পছন্দের। ভারতে যে শুধুমাত্র ইংরেজি ভাষায় কথোপকথনে দক্ষ বিরাট সংখ্যক যুবরা আছে তাই নয়, দেশের বিভিন্ন পর্যটন কেন্দ্রে পর্যটকদের থাকার জায়গার সংখ্যাও দ্রুত গতিতে বেড়ে চলেছে।” 

তিনি আরও বলেন, “হসপিটালিটি ক্ষেত্রে পেশাদার কর্মীদের চাহিদা ও যোগানের মধ্যে ফারাকের পরিমান প্রায় ৮০%। এই শিল্পের বিপুল চাহিদার নিরিখে প্রশিক্ষিত কর্মীর যোগানের এই অভাব নিয়োগকর্তারা নিরন্তর অনুভব করছেন। দেশে বিশ্বমানের স্বীকৃত একটি প্রশিক্ষণ কর্মসূচির প্রয়োজন অনুভূত হচ্ছে যার মাধ্যমে এক ঝাঁক প্রতিভাবান হসপিটালিটি পেশাদার তৈরি করা যায়।EHL এর VET কর্মসূচি এই ঘাটতি পূরণ করে বিশ্বের হসপিটালিটি ক্ষেত্রে পছন্দসই পেশাদার কর্মী যোগানে ভারতের অবস্থানকে মজবুত করে তুলবে। এর মাধ্যমে যুবসমাজ হসপিটালিটি ক্ষেত্রে বিশ্বমানের প্রশিক্ষণ এবং চাকরি লাভের সুযোগ পাবেন,যার মধ্যে রয়েছে, হোটেল,এয়ারলাইন, ক্রুজ-লাইন, ক্যাটারিং এবং পর্যটন শিল্প ইত্যাদি। শিল্পের নিজস্ব আঙিনায় সংশ্লিষ্ট ক্ষেত্রের বিশেষজ্ঞদের মাধ্যমে এই প্রশিক্ষণ কর্মসূচি যুবসমাজকে উন্নত মানের কর্মসংস্থানের উপযুক্ত করে তুলবে। দেশে এর সমতুল্য প্রশিক্ষণ কর্মসূচি আর নেই।”

আইটিসি হোটেলসের  ট্যালেন্ট ম্যানেজমেন্টের ভাইস প্রেসিডেন্ট নিলেশ মিত্র জানিয়েছেন, EHL এর VET প্রশিক্ষণ দেওয়া হবে আইটিসি হোটেলসের এই ক্ষেত্রের দক্ষ তম প্রশিক্ষকদের মাধ্যমে। তিনি বলেন,”আমাদের কাছে দক্ষ প্রশিক্ষকরা রয়েছেন, নিয়মিত নতুন নতুন প্রশিক্ষণ মডিউল এবং স্কিলস ট্রেনিং-এর মাধ্যমে আমাদের প্রশিক্ষণ কর্মসূচি কে উন্নত থেকে উন্নততর করে তোলা হচ্ছে। আমাদের প্রত্যেক প্রশিক্ষক ইএইচএল এবং সিআইআই- এর মাধ্যমে প্রশিক্ষিত এবং শংসাপত্র প্রাপ্ত। তাঁরা নিজেদের সঙ্গে জ্ঞান এবং দক্ষতার অপরিমিত ভান্ডার নিয়ে এসেছেন। একই সঙ্গে, শিক্ষার্থীরা আইটিসির হোটেলে সরাসরি অতিথিদের সঙ্গে কথোপকথনের মাধ্যমে হাতে কলমে কাজ শেখারও সুযোগ পাবেন। এই প্রশিক্ষণ কর্মসূচী আমাদের মেধাসম্পদ কে বাড়াতে সহায়তা করবে যখন আমরা দেশের বিভিন্ন অংশে ব্যবসা বাড়াবো। ২০২২ সালের মধ্যে আমরা হোটেলের সংখ্যা আরও বাড়ানোর উদ্যোগ নিয়েছি।” তিনি আরও বলেন, “এই কর্মসূচি পশ্চিমবঙ্গের ছাত্র-ছাত্রীদের সামনে এক অসাধারণ সুযোগ এনে দিয়েছে নিজের বাড়ির কাছে আন্তর্জাতিক মানের প্রশিক্ষণের মাধ্যমে নিজেদের দক্ষতা বাড়িয়ে নিজেদের ভবিষ্যত গড়ে নেওয়ার পাশাপাশি নিজেদের রাজ্যের সম্ভাবনাময় পর্যটন এবং হসপিটালিটি ক্ষেত্রের উন্নয়নে শরিক হওয়ার।”

দক্ষিণ এশিয়া,মধ্যপ্রাচ্য এবং মায়ানমারে EHL- এর উপদেষ্টা কর্মসূচির অধিকর্তা এবং আঞ্চলিক প্রধান আমন আদিত্য সচদেব বলেন, “EHL এর VET প্রশিক্ষণ কর্মসূচি বিশ্ব বিখ্যাত সুইস দক্ষতা মানের ভিত্তিতে প্রস্তুত। সারা বিশ্বের শিল্প সংস্থার মতামত নিয়ে দু’বছর ধরে EHL- এর সাবজেক্ট ম্যাটার বিশেষজ্ঞ এবং প্রশিক্ষক সদস্যরা দু’বছর ধরে এটি প্রস্তুত করেছেন। এর উদ্দেশ্য হসপিটালিটি ক্ষেত্রে বিশ্বমানের প্রথম সারির চাকরির জন্য যুব সমাজকে প্রস্তুত করা। এই প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ নেওয়া ভারতীয় শিক্ষার্থীরা ভবিষ্যৎ নিয়োগকর্তাদের কাছে উল্লেখযোগ্য অগ্রাধিকার পাবেন, সারাবিশ্বে কর্মসংস্থান এবং পেশাগত উন্নতির নিরিখে। আন্তর্জাতিক মানের প্রশিক্ষণের সঙ্গে সঙ্গতি রেখে এই শিল্পের প্রয়োজন মেটাতে তাদের প্রয়োজনীয় জ্ঞান এবং দক্ষতার পাঠ দেওয়া হবে।”

দক্ষিণ এশিয়া, মধ্যপ্রাচ্য এবং মায়ানমারে EHL এর VET- র অ্যাসোসিয়েট ডিরেক্টর এবং আঞ্চলিক প্রধান  প্রবীণ রায় বলেন, “হসপিটালিটি শিল্পের বিরাট আয়তন এবং ভবিষ্যৎ সম্ভাবনা ও তার সঙ্গে সঙ্গতি রেখে বিপুল সংখ্যক পেশাদারের চাহিদা, যুব সমাজের সেবা মূলক মানসিকতা, ভৌগোলিক অবস্থানগত সুবিধা, দক্ষ কর্মী লাভের সুযোগ এবং ভারতীয় যুবকদের জন্য উন্নত মানের প্রশিক্ষণ কর্মসূচি সহ বিভিন্ন ইতিবাচক কারণে ভারত EHL এডুকেশন গ্রুপের কাছে বরাবরই গুরুত্বপূর্ণ দেশ।”

১৮ মাসের EHL এর VET পেশাদার ডিপ্লোমা কর্মসূচি তিনটি ভাগে বিভক্ত যথা- ফাউন্ডেশন, ইন্টারমিডিয়েট এবং অ্যাডভান্সড। EHL এর বিশ্ব বিখ্যাত নিশ্চিত মান অনুসরণ করে তিনটি পৃথক বিভাগে প্রশিক্ষণের সুযোগ মিলবে যথা ‘কুলিনারি’, ‘ফুড এন্ড বেভারেজ সার্ভিস’, এবং ‘রুমস’। প্রতিটি বিষয় সার্টিফিকেট স্তরের দক্ষতা লাভের পর সর্বশেষে মিলবে পেশাদার ডিপ্লোমা লাভের সুযোগ।

শিক্ষার্থীরা EHL এর বিশ্বমানের গ্লোবাল লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেমে অনলাইন অ্যাক্সেসের সুযোগ পাবেন। সুইস লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেমের মাধ্যমে প্রশিক্ষণ পর্বে তাদের অধীত পুঁথিগত জ্ঞানের পাশাপাশি হাতেকলমে কাজের দক্ষতারও মূল্যায়ন করা হবে। প্রশিক্ষণ শেষে তাঁরা মর্যাদাপূর্ণ 

EHL এর VET প্রাক্তনী নেটওয়ার্কের সদস্য পদ লাভ করবেন। তাছাড়াও তাঁদেরকে ইউজিসি স্বীকৃত ডিগ্রির জন্য নাম লেখানোর সুযোগ করে দেওয়া হবে। সফলভাবে প্রশিক্ষণ শেষ করা শিক্ষার্থীদের ১০০% নিয়োগ নিশ্চিত করা হচ্ছে। আন্তর্জাতিক ডিপ্লোমা এবং আইটিসি’র বিলাসবহুল বিভিন্ন হোটেলে ১৮ মাসের হাতে কলমে কাজ শেখার অভিজ্ঞতার ভিত্তিতে দেশ-বিদেশে নামজাদা পাঁচতাঁরা হোটেলে তাঁরা অনায়াসেই কাজের সুযোগ পাবেন। এই প্রশিক্ষণের মোট খরচ ৩০০,০০০ টাকা (কর অতিরিক্ত)। শিক্ষার্থীদের অবশ্যই ভারতের যে কোন স্বীকৃত বোর্ড থেকে ইংরেজিতে ৫০% নম্বর সহ দ্বাদশ শ্রেণীতে উত্তীর্ণ হতে হবে।

· ১৮ মাসের পেশাদার ডিপ্লোমা প্রোগ্রাম, EHL এর মাধ্যমে VET, সুইজারল্যান্ন্ডের বিখ্যাত EHL গ্রুপের একটি উৎপাদন

· গোটা দেশে আইটিসি’র চারটি হোটেলে এই ক্ষেত্রে সেরাদের মাধ্যমে বিলাসবহুল ব্যবস্থাপনায় প্রশিক্ষণ দেওয়া হবে

· স্কুল উত্তীর্ণ শিক্ষার্থীরা এই কর্মসূচিতে নাম লেখাতে পারবেন। সফলভাবে প্রশিক্ষণ শেষে নিশ্চিত চাকরির সুযোগ।

· ৫০ জন শিক্ষার্থীকে আইটিসি সোনার এবং আইটিসি রয়্যাল বেঙ্গল (কলকাতায়) প্রশিক্ষণ দেওয়া হবে

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট