ডায়াবেটিস রোগীদের জন্য কমলা খাওয়া কতটা নিরাপদ ?


শুক্রবার,১০/১২/২০২১
197

শীতকাল আসলেই রঙ-বেরঙের ফল ও সবজিতে ছেয়ে যায় বাজার। এর ভেতরে একটি হলো কমলা। এই ফল খেতে যেমন সুস্বাদু তেমনি এর অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। তবে আপনি যদি ডায়াবেটিস রোগী হয়ে থাকেন তাহলে কি কমলা আপনার জন্য উপকারী? চলুন জেনে নেওয়া যাক।
কেন কমলা খাবেন?
কমলাতে ভিটামিন, মিনারেল, অ্যান্টি-অক্সিডেন্ট ও ডায়াটারি ফাইবার রয়েছে যা শরীরের জন্য অনেক উপকারী। কমলায় যে ভিটামিন সি রয়েছে তা শরীরের রোগ প্রতিরোধক্ষমতা বাড়াতে সাহায্য করে। ডায়াটারি ফাইবার হজম প্রক্রিয়া ভালো রাখে আর কোষের উজ্জীবনে সাহায্য করে।
এসব ফলে প্রাকৃতিক চিনি অর্থাৎ ফ্রুকটোজ, সুক্রোজ থাকে। যারা ইনসুলিন সংবেদশীলতায় ভুগছেন তাদের সবার জন্য এই কমলা কতটা উপকারী এই নিয়ে প্রশ্ন থেকেই যাচ্ছে।
ডায়াবেটিস রোগীদের জন্য কমলা:
শীত হলো স্বাস্থ্যকর সবজি ও ফল খাওয়ার উপযুক্ত সময়। কমলা যে পুষ্টি উপাদানে ভরপুর সে বিষয়ে কোন সন্দেহ নেই তবে আপনি ডায়াবেটিক রোগী হলে কমলা খাওয়া কতটা নিরাপদ?
কীভাবে খাবেন:
ডায়াবেটিস রোগীদের জন্য কমলা খাওয়ার সবচেয়ে উপযুক্ত নিয়ম হলো কাঁচা খাওয়া অথবা কোন মিষ্টি যোগ না করে তাজা কমলার রস খাওয়া। এর সাথে এক টেবিল চামচ সিয়া বীজ যোগ করে নিতে পারেন যা খাবার ওমেগা-৩ ফ্যাটি এসিডের উপকারিতা যোগ করবে।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট