এবার রাজ্যে স্কুল খোলার দাবি জানালেন শিশু রোগ চিকিৎসক দের সংগঠন


মঙ্গলবার,০১/০২/২০২২
391

রাজনৈতিক সংগঠনের পর এবার রাজ্যে স্কুল খোলার দাবি জানালেন শিশু রোগ চিকিৎসক দের সংগঠন।স্কুল খোলার আর্জি জানিয়ে এবার মুখ্যমন্ত্রী কে চিঠি দিল ওয়েস্ট বেঙ্গল অ্যাকাডেমি অফ পেডিয়াট্রিকস। ধাপে ধাপে স্কুল খোলার পরামর্শ দিয়ে শিশুরোগ চিকিৎসক দের সংগঠনের পক্ষ থেকে চিঠি তে উল্লেখ করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কে লেখা হয়েছে। শিশুদের শিক্ষার বিকাশের পাশাপাশি মনের বিকাশ খুবই জরুরি। এক্ষেত্রে স্কুলে যাওয়া শিশুদের খুব জরুরী। ধাপে ধাপে হলেও স্কুল খুললে তাদের মনের বিকাশ ঘটবে। বন্ধু দের সঙ্গে মেলামেশার হলে তাদের মানসিক চাপ কমবে। কারণ স্কুল বন্ধ থাকার ফলে অনেক শিশুদের উপরে তার প্রভাব লক্ষ্য করা যাচ্ছে। প্রায় দুবছর ধরে ক্রীড়া কেন্দ্রগুলো পার্ক এবং স্কুল ফলে তাদের শারীরিক চর্চা থেকে নিয়ে খেলাধুলা সবই বন্ধ।

তাই শিশুরোগ চিকিৎসক দের সংগঠনের দাবি রাজ্যে সর্বত্র স্কুল খুলে দেওয়া হোক।ওয়েস্ট বেঙ্গল অ্যাকাডেমি অফ পেদটিয়াট্রিকস এর পক্ষ থেকে দেওয়ায় এই চিঠিতে তারা উল্লেখ করেছেন যে অনলাইন ক্লাস দীর্ঘ মেয়াদী পরিকল্পনা হতে পরে না। এই বিকল্প ফলে শিশুদের শুধু পড়াশুনার উপরে প্রভাব পড়ছে। শুধু তাই নয় তাদের মনের বিকাশের উপরে টান পড়ছে। এছাড়া চিঠিতে লেখা রয়েছে যে শিশুদের ক্ষেত্রে করোনা সংক্রমণ মৃদু রোগেই সীমাবদ্ধ থাকছে। সেটা এখন পর্যন্ত লক্ষ্য করে দেখা গেছে। শিশুদের মধ্যে এই করোনা সংক্রমণের ফলে গুরুতর অসুস্থ্যতার হার মাত্র ২.৫ থেকে ৩% রয়েছে। আমাদের রাজ্য ০ থেকে ১৫ বছর বয়সী শিশুদের মধ্যে মৃত্যুর হার মাত্র ০.০৮ % রয়েছে। শুধু তাই নয় মাঝে মাঝে স্কুল খুলার জন্য শিশুদের হাসপাতালে ভর্তি করার সংখ্যা বৃদ্ধি পেয়েছে এমন নজিরও নেই।

গবেষণায় দেখা গেছে যে সতর্কতামূলক ব্যাবস্হা নিলে স্কুল থেকে সংক্রমণ ছুড়ানোর রিস্ক ও কম রয়েছে বলে শিশুরোগ বিশেষজ্ঞ চিকিৎসক দের সংগঠন ডাবলু বি এ পি দাবি করেছেন এই চিঠিতে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কে এই প্রথম কোনো শিশুরোগ চিকিৎসক সংগঠনের পক্ষ থেকে স্কুল খুলার দাবি করে চিঠি দেওয়া হল। ফলে এবার প্রশাসনিক স্তরে এই বিষয় নিয়ে চিন্তাভাবনা শুরু করা দরকার বলে মনে করছে বিশেষজ্ঞ মহল। একদিকে যখন রাজ্য সরকার উচ্চ আদালতে স্কুল খুলা নিয়ে এক সপ্তাহের সময় চেয়ে নিয়েছে। সেই জায়গা থেকে শিশুরোগ বিশেষজ্ঞ চিকিৎসক দের সংগঠনের পক্ষ থেকে স্কুল খুলার দাবি গুরুত্তপূর্ণ এবং প্রাসঙ্গিক বলে মনে করছেন অনেকই।

Loading...

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট