জয় কিষাণ আন্দোলন ও বসুধা ট্রাস্টের উদ্যগে রাজ্যে প্রথম প্রাকৃতিক সুস্থায়ী “আরণ্য কৃষি কেন্দ্র” উদ্বোধন


সোমবার,২৫/০৪/২০২২
560

বিষ্ণুপুর, বাঁকুড়া: জয় কিষাণ আন্দোলন ও বসুধা ট্রাস্টের উদ্যোগে স্থাপিত রাজ্যের প্রথম প্রাকৃতিক সুস্থায়ী “আরণ্য কৃষি কেন্দ্র” আজ উদ্বোধন করলেন বিখ্যাত বৈজ্ঞানিক, প্রকৃতিবিদ ও দেশী ধানের ১৫০০-র ও বেশি প্রজাতির বীজ সংরক্ষক ডঃ দেবল দেব। বাঁকুড়া জেলার, বিষ্ণুপুর ব্লকের বিনোটবাটী গ্রামে আরণ্যক পরিবেশের মধ্যে এই কেন্দ্র স্থাপন করা হল। জয় কিষাণ আন্দোলনের কর্মকর্তাদের সঙ্গে উপস্থিত ছিলেন জয় কিষাণ আন্দোলনের সর্বভারতীয় সভাপতি অভীক সাহা, রাজ্য সভাপতি প্রবীর মিশ্র, সহ সভাপতি ননী রায়, হুগলী জেলা সভাপতি সুশান্ত কাঁড়ি ও আর অনেকে। স্বরাজ ইন্ডিয়ার রাজ্য সম্পাদক রাম বচ্চন ও উপস্থিত ছিলেন।

পাঁচ কক্ষ বিশিষ্ট এই দ্বিতল কেন্দ্রটি রৌদ্রে শোকানো মাটির ইট দিয়ে নির্মিত। পুরোপুরি সৌরশক্তি নির্ভর। কেন্দ্রে জলের প্রয়োজন মেটানো হবে বৃষ্টির জল সংরক্ষণ করে। সম্পূর্ণ পরিবেশ বান্ধব এই কেন্দ্রে ভুগর্ভস্থ জল ব্যবহার না করে, সম্পূর্ণ প্রাকৃতিক ও জৈব উপায়ে বিভিন্ন দেশীয় ফসল, শাকশব্জি চাষ করে বীজ সংরক্ষণ করা হবে। এছাড়াও দেশি প্রজাতির ছাগল, গরু, মুরগির প্রভৃতি প্রাণীর পালন ও সংরক্ষণ করে একটি সুসংহত কৃষি খামার গড়ে তোলা হবে। এখানে স্থানীয় কৃষকদের প্রাকৃতিক ও জৈব কৃষির প্রশিক্ষণের সাথে সাথে দেশীয় বীজ ও প্রাণীর সংরক্ষণেরও প্রশিক্ষণ দেওয়া হবে। (ছবি সংলগ্ন)

জয় কিষাণ আন্দোলনের উপস্থিত কর্মকর্তারা বলেন এই মডেলটি প্রমাণ করবে প্রাকৃতিক ও জৈব উপায়ে কৃষি শুধুমাত্র পরিবেশ সহায়কই নয়, তা সুস্থায়ী এবং আয় দেয়। জয় কিষাণ আন্দোলন রাজ্যস্তরে ব্লকে ব্লকে এমন কৃষি কেন্দ্র গড়ে তুলবে যাতে এই মডেলটি সারা দেশে ছড়িয়ে পরে এবং দেশের কৃষি ও কৃষককে কোম্পানীরাজের নিয়ন্ত্রণ থেকে মুক্ত করে স্বাধীন কৃষক সমাজ গড়ে তলা যায়।

Loading...
https://www.banglaexpress.in/ Ocean code:

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট