সীমান্ত এলাকার কৃষকদের প্রতি সংহতি এবং সমর্থনের হাত বাড়িয়ে দিয়েছে জয় কিষাণ আন্দোলন


বুধবার,২৭/০৪/২০২২
383

জয় কিষান আন্দোলন, উত্তর দিনাজপুর জেলা ইউনিট আয়োজিত MSP অধিকার যাত্রা চলছে। যাত্রা চলাকালীন এক প্রতিনিধিদল গোয়ালপোখর-১ ব্লকে ভারত-বাংলা সীমান্ত এলাকায় গোয়ালিন গ্রামে কৃষকদের সাথে বৈঠক করে। সেই বৈঠকে কৃষকরা জানায় যে নিজস্ব জমি চাষ করা তাদের মৌলিক অধিকার কিন্তু তা করার জন্য তাদের নিরন্তর লড়াই করতে হয় এবং বিএসএফের হাতে প্রতিদিন অসম্মান ও নির্যাতন ভোগ করতে হয়। সরাসরি কৃষকদের মুখ থেকে এই যন্ত্রণার কথা শুনে গোয়ালপোখর-১ ব্লকের সীমান্ত এলাকার কৃষকদের প্রতি সংহতি জানিয়েছে এবং সমর্থনের হাত বাড়িয়ে দিয়েছে জয় কিষাণ আন্দোলন।

কৃষকদের সাথে এই বৈঠকে উপস্থিত ছিলেন জয় কিষাণ আন্দোলনের সর্বভারতীয় সভাপতি অভীক সাহা, রাজ্য সভাপতি প্রবীর মিশ্র, উত্তর দিনাজপুর জেলা সভাপতি শম্ভু লাল রায় ও প্রবীন মানবাধিকার কর্মী এবং সুপরিচিত মানবাধিকার রক্ষা সংস্থা ‘মাসুম’–এর কর্নধার কিরীটী রায়। “গোয়ালিনের কৃষকদের কাছে আমরা যা শুনেছি তা মর্মান্তিক। এটা দুঃখজনক যে কৃষকদের তাদের জীবিকা নির্বাহের জন্য প্রতিদিন এমন কঠিন পরিস্থিতির মুখোমুখি হতে হচ্ছে। চাষে আয় বাড়াবার জন্য এবং কৃষকদের মর্যাদার রক্ষার লড়াইয়ে সবসময় পাশে থাকবে জয় কিষাণ আন্দোলন। মাসুমের কার্যকরতাদের সাথে জয় কিষাণ আন্দোলনের কর্মীরা অন্যান্য সীমান্তবর্তী এলাকা ঘুরে ক্ষতিগ্রস্ত কৃষকদের সাথে দেখা করবে এবং তাদের অধিকারের জন্য আন্দোলন শুরু করবে”, বলেছেন অভীক সাহা।

“১০ দিন ব্যাপী MSP অধিকার যাত্রার মাধ্যমে ফসলের এমএসপির গ্যারান্টির মত বড় ইস্যুটি তুলে ধরা হচ্ছে। আমরা সীমান্ত এলাকার কৃষকদের সাথে কাজ করব এবং তারা যাতে নিশ্চিন্তভাবে নিজের জমি চাষ করতে পারে এবং MSP-তে তাদের ফসল বিক্রি করতে পারে, তার জন্য লড়াই করব। কোন কৃষককে তার কৃষিজমি চাষ করা থেকে আটকানো যাবে না এবং যেসব কর্তৃপক্ষ তাদের পথে বাধা সৃষ্টি করছে, তারা বেআইনি কাজ করছে। আমরা এই ধরনের অবৈধতা বন্ধ করতে আন্দোলন শুরু করব,” বলেছেন শম্ভু লাল রায়।

Loading...
https://www.banglaexpress.in/ Ocean code:

চাক‌রির খবর

ভ্রমণ

হেঁসেল

    জানা অজানা

    সাহিত্য / কবিতা

    সম্পাদকীয়


    ফেসবুক আপডেট